Close Ad close
Breaking
Sat. Oct 5th, 2024
বিশ্ব ছাত্র দিবস - World Students’ Dayবিশ্ব ছাত্র দিবস - World Students’ Day

বিশ্ব ছাত্র দিবস – World Students’ Day

বিশ্ব ছাত্র দিবস  (World Students’ Day) : আজ ১৫ অক্টোবর ভারতের ইতিহাসে একটি বিশেষ দিন। ১৯৩১ সালের আজকের দিনেই জন্মগ্রহণ করেন ভারতের মহান বিজ্ঞানী এবং প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। তাঁর জন্মদিন এর উপলক্ষ্যে আজকের দিনে পালন করা হয় বিশ্ব ছাত্র দিবস।

২০১০ সালে জাতিসংঘ ১৫ই অক্টোবর দিনটিকে “বিশ্ব ছাত্র দিবস” হিসেবে ঘোষণা করে।

ভারতকে ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক শক্তিসম্পন্ন দেশে পরিণত করায় এপিজে এ পি জে আব্দুল কালাম অগ্রণী ভূমিকা পালন করেছেন। তাঁর নিরবচ্ছিন্ন মহাকাশ গবেষণার ফসল হিসাবেই তাঁকে ‘মিসাইলম্যান অব ইন্ডিয়া’ বলে অভিহিত করা হয়। ছাত্রদের কাছে প্রিয় এই বিজ্ঞানীর জন্মদিনকে রাষ্ট্রসঙ্ঘ বিশ্ব ছাত্র/শিক্ষার্থী দিবস হিসাবে বেছে নিয়েছে।

বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন ডঃ এ পি জে আব্দুল কালাম, কখনও তিনি বিজ্ঞানী, কখনও লেখক, কখনও শিক্ষক আবার তিনিই ভারতের রাষ্ট্রপতিপদে আসীন হয়েছিলেন।

ছাত্রদরদী শিক্ষক তথা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম ২০১৫ সালে ২৭ই জুলাই,শিলং এ ইন্ডিয়ান ইন্টিটিউট অফ্ ম্যানেজমেন্ট নামক প্রতিষ্ঠানে “বসবাসযোগ্য পৃথিবী” বিষয়ে বক্তব্য রাখার সময় তিনি অসুস্থ হয়ে পড়েন এবং পরে হাসপাতালে প্রয়াত হন।  ছাত্র প্রেমী এই মহান ব্যক্তির প্রয়ান ঘটে ছাত্র- ছাত্রী দের মধ্যেই।

বিশ্ব ছাত্র দিবস – World Students’ Day

আশা করি এই পোস্টটি বা ” বিশ্ব ছাত্র দিবস – World Students’ Day ” থেকে আপনি উপকৃত হবেন। বিভিন্ন ঐতিহাসিক ঘটনা সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *