Close Ad close
Breaking
Fri. Oct 4th, 2024
আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৮ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 18 Octoberআজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৮ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 18 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৮ অক্টোবর | Today’s Famous Day in Historical Events : 18 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৮ অক্টোবর  : Today’s Famous Day in Historical Events : 18 October (Bengali) : আজকের বিখ্যাত দিনে ১৮ অক্টোবর ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু আমাদের ওয়েবসাইট TheFamousDay.com এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ১৮ অক্টোবর।

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ১৮ অক্টোবর | Today’s Important Day or Famous Day in Bengali : 18 October

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ১৮ অক্টোবর – আজকের গুরুত্বপূর্ণ দিন (Today’s Famous Particular day on 18 October. On this day Important Day in Bengali)

18 October : আজ ১৮ অক্টোবর – খেলনা ক্যামেরা দিবস।

ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৮ অক্টোবর | Today’s Famous Day in History (Bengali) : 18 October

ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৮ অক্টোবর | Today’s famous day in the history of India (Bengali) : 18 October

আজকের দিনে ভারতের ইতিহাস : ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৮ অক্টোবর । আজকের গুরুত্বপূর্ণ দিনে ভারত : আজকের দিনে ইতিহাসের পাতায় ভারত : আজকের দিনে ভারতের ইতিহাস (Today’s famous day in the history of India (Bengali) 18 October. Today’s Famous day on 18 October in India. On this day Historical Famous Events in India)

18 October 1918 : ১৯১৮ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন পরিতোষ সেন, তিনি ছিলেন ভারতীয় চিত্রশিল্পী।

18 October 1925 : ১৯২৫ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন ইলা মিত্র, তিনি ছিলেন বাঙালি মহিয়সী নারী ও সংগ্রামী কৃষক নেতা।

18 October 1950 : ১৯৫০ সালের আজকের দিনে ভারতীয় এবং ব্রিটিশ অভিনেতা ওম রাজেশ পুরী জন্মগ্রহণ করেন ।

18 October 1971 : ১৯৭১ সালের আজকের দিনে পাক-ভারত সীমান্ত থেকে উভয়পক্ষের সৈন্য প্রত্যাহারের জন্য মস্কোস্থ মার্কিন রাষ্ট্রদূতের প্রস্তাব।

18 October 1978 : ১৯৭৮ সালের আজকের দিনে ভারতীয় তামিল অভিনেত্রী জয়তিকা সারাভানান জন্মগ্রহণ করেন ।

18 October 1980 : ১৯৮০ সালের আজকের দিনে রবীন্দ্রসঙ্গীত শিল্পী দেবব্রত বিশ্বাস পরলোকগমন করেন।

বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৮ অক্টোবর | Today’s famous day in the history of Bangladesh (Bengali) : 18 October

আজকের দিনে বাংলাদেশের ইতিহাস : বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৮ অক্টোবর : আজকের গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশ :  আজকের দিনে ইতিহাসের পাতায় বাংলাদেশ : আজকের দিনে বাংলাদেশের ইতিহাস (Today’s famous day in the history of Bangladesh. On this day Historical Events in Bangladesh)

18 October 1923 : ১৯২৩ সালের আজকের দিনে কথাসাহিত্যিক মোহাম্মদ নজিবুর রহমান পরলোক গমন করেন ।

18 October 1964 : ১৯৬৪ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন শেখ রাসেল, তিনি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র।

18 October 1971 : ১৯৭১ সালে আজকের দিনে পাক-ভারত সীমান্ত থেকে উভয়পক্ষের সৈন্য প্রত্যাহারের জন্য মস্কোস্থ মার্কিন রাষ্ট্রদূতের প্রস্তাব।

18 October 1972 : ১৯৭২ সালের আজকের দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বশান্তি পরিষদের সর্বোচ্চ সম্মানসূচক পদক জুলিও কুরি লাভ করেন।

18 October 1973 : ১৯৭৩ সালের আজকের দিনে মধ্যপ্রাচ্যে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চা ও মেডিকেল টিম প্রেরণ করা হয়।

18 October 1976 : ১৯৭৬ সালের আজকের দিনে বাংলাদেশের সামরিক সরকার আওয়ামী লীগকে দেশে রাজনীতি করার অযোগ্য বলে ঘোষণা করে।

বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৮ অক্টোবর | Today’s famous day in the history of the world (Bengali) : 18 October

আজকের দিনে বিশ্বের ইতিহাস : বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৮ অক্টোবর, আজকের গুরুত্বপূর্ণ দিনে বিশ্ব, আজকের দিনে ইতিহাসের পাতায় বিশ্ব, আজকের দিনে বিশ্বের ইতিহাস (Today’s famous day in the history of the world (Bengali) : 18 October, Today’s Famous day on 18 October in the World. On this day Historical Famous Events in The World)

18 October 1678 : ১৬৭৮ সালের আজকের দিনে চিত্রশিল্পী ইয়াকপ ইয়োরদানস পরলোক গমন করেন ।

18 October 1866 : ১৮৬৬ সালের আজকের দিনে রাশিয়া সরকারিভাবে আলাস্কাকে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়।

18 October 1871 : ১৮৭১ সালের আজকের দিনে পরলোক গমন করেন চার্লস ব্যাবেজ, তিনি ছিলেন ইংরেজ গণিতবিদ। তাঁকে কম্পিউটারের জনক হিসাবে অভিহিত করা হয়।

18 October 1914 : ১৯১৪ সালের আজকের দিনে কবি আজিজুর রহমান পরলোক গমন করেন ।

18 October 1967 : ১৯৬৭ সালের আজকের দিনে রুশ মহাশূন্যযান ভেনাস-৪ প্রথমবারের মতো শুক্রে নিরাপদে অবতরণ করে।

18 October 1974 : ১৯৭৪ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন ক্যান্ডি লো, তিনি হংকং গায়ক, গীতিকার ও অভিনেত্রী।

18 October 1984 : ১৯৮৪ সালের আজকের দিনে আফ্রিকার মহাদেশে বিংশ শতাব্দীর সবচেয়ে বড় খরা দেখা দেয়। সব দেশের মধ্যে ইথিওপিয়ার দুর্যোগ সবচেয়ে গুরুতর। আফ্রিকার ৩৪টি দেশ সাংঘাতিক খরার শিকার হয় এবং ২৪টি দেশে অনাহার দেখা দেয়। কমপক্ষে এক কোটি লোক গৃহহারা হয়।

18 October 1985 : ১৯৮৫ সালের আজকের দিনে দক্ষিণ আফ্রিকার বোথা সরকারের হাতে কৃষ্ণাঙ্গ কবি বেঞ্জামিন মালায়েস-এর ফাঁসি হয়।

18 October 1986 : ১৯৮৬ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন ওয়িলমা এলেস, তিনি জার্মান অভিনেত্রী।

18 October 1998 : ১৯৯৮ সালে আজকের দিনে এশিয়া ও প্রশান্ত মহা সাগরীয় অঞ্চলের পরিবেশ আর উন্নয়ন সম্মেলনের ষষ্ঠ বার্ষিক অধিবেশন চীনের গুয়েলিন শহরে সমাপ্ত হয়।

18 October 2012 : ২০১২ সালের আজকের দিনে পরলোক গমন করেন সিলভিয়া ক্রিস্টেল, তিনি ছিলেন ডাচ মডেল, অভিনেত্রী ও গায়ক।

আজকের বিখ্যাত জন্মদিন : ১৮ অক্টোবর | Today Famous Birthdays : 18 October

আজকের বিখ্যাত জন্মদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ জন্ম (Today’s Famous Birthdays on 18 October. On this day Famous Birthdays in Bengali)

18 October 1918 : ১৯১৮ সালে আজকের দিনে জন্ম গ্রহণ করেন প্রখ্যাত ভারতীয় বাঙালি চিত্রশিল্পী পরিতোষ সেন। চল্লিশের দশকে তিনি এবং আরও কয়েকজন মিলে তৈরি করেন ক্যালকাটা গ্রুপ – যা পরবর্তীতে ভারত ও বাংলার শিল্পের বিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

18 October 1925 : ১৯২৫ সালে আজকের দিনে কলকাতায় জন্ম গ্রহণ করেন বাঙালি মহীয়সী নারী এবং সংগ্রামী কৃষক নেতা ইলা মিত্র। নারী আন্দোলনের মধ্য দিয়ে তার রাজনীতিতে প্রবেশ।১৯৪৩ সালে ইলা সেন কলকাতা মহিলা সমিতির সদস্য হন। হিন্দু কোড বিলের বিরুদ্ধে ঐ বছরই মহিলা সমিতি আন্দোলন শুরু করে। সমিতির একজন সক্রিয় সদস্য হিসেবে তিনি এই আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মহিলা আত্মরক্ষা সমিতি নামক সংগঠনের মাধ্যমে নারী আন্দোলনের এই কাজ করতে করতে তিনি মাত্র ১৮ বছর বয়সে ভারতীয় কমিউনিস্ট পার্টির সদস্য পদ লাভ করেন।

18 October 1940 : ১৯৪০ সালে আজকের দিনে জন্ম গ্রহণ করেন ভারতীয় বাংলা চলচ্চিত্র অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়। তিনি জি বাংলার জনপ্রিয় কমেডি অনুষ্ঠান মীরাক্কেলের একজন নিয়মিত বিচারক। বর্তমানে তিনি জি বাংলার জনপ্রিয় ধারাবাহিক “বয়েই গেলোতে” অভিনয় করছেন।

18 October 1950 : ১৯৫০ সালে আজকের দিনে পাঞ্জাবে জন্ম গ্রহণ করেন ভারতীয় এবং ব্রিটিশ অভিনেতা ওম রাজেশ পুরী/ওম পুরী। তার মুক্তধারার চলচ্চিত্র, আর্ট ফিল্ম এবং হলিউডে অসাধারন অভিনয়ের খ্যাতি রয়েছে। তিনি সর্বাধিক ৪ বার ভারতীয় বেসামরিক পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন।

আজকের বিখ্যাত মৃত্যুদিন : ১৮ অক্টোবর | Today Famous Deaths : 18 October

আজকের বিখ্যাত মৃত্যুদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ মৃত্যু (Today’s Famous Deaths on 18 October. On this day Famous Deaths in Bengali)

18 October 1871 : ১৮৭১ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ইংরেজ যন্ত্র প্রকৌশলী, গণিতবিদ, আবিষ্কারক ও দার্শনিক চার্লস ব্যাবেজ। তাকে আধুনিক কম্পিউটারের জনক মনেকরা করা হয়। তিনি ডিফারেন্স ইঞ্জিন ও অ্যানালাইটিক্যাল ইঞ্জিন নামে দুইটি যান্ত্রিক কম্পিউটার তৈরি করেছিলেন।

18 October 1931 : ১৯৩১ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন মার্কিন উদ্ভাবক এবং গ্রামোফোন আবিষ্কারক টমাস আলভা এডিসন। এছাড়া তিনি ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতি (বাল্ব) সহ বহু যন্ত্র তৈরি করেছিলেন যা বিংশ শতাব্দীর জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলেছিল।

18 October 2004 : ২০০৪ সালে আজকের দিনে কলকাতায় মৃত্যুবরণ করেন বাংলা সাহিত্যে সুপরিচিত ভ্রমণ কাহিনিকার শঙ্কু মহারাজ/জ্যোর্তিময় ঘোষদস্তিদার।

Sources : Link1, Link2, Link3

আজকের বিখ্যাত দিনে ১৮ অক্টোবর : The Famous Day 18 October in Bengali

আশা করি এই পোস্টটি বা আজকের বিখ্যাত দিনে ১৮ অক্টোবর : The Famous Day 18 October (Bengali) থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন আজকের বিখ্যাত দিনে ১৮ অক্টোবর : The Famous Day সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *