Close Ad close
Breaking
Tue. Oct 1st, 2024
আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৩০ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 30 Octoberআজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৩০ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 30 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৩০ অক্টোবর | Today’s Famous Day in Historical Events : 30 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৩০ অক্টোবর  : Today’s Famous Day in Historical Events : 30 October (Bengali) : আজকের বিখ্যাত দিনে ৩০ অক্টোবর ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু আমাদের ওয়েবসাইট The Famous Day এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ৩০ অক্টোবর।

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ৩০ অক্টোবর | Today’s Important Day or Famous Day in Bengali : 30 October

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ৩০ অক্টোবর – আজকের গুরুত্বপূর্ণ দিন (Today’s Famous Particular day on 30 October. On this day Important Day in Bengali)

30 October : বন্দনা দিবস।

ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৩০ অক্টোবর | Today’s Famous Day in History (Bengali) : 30 October

ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৩০ অক্টোবর | Today’s famous day in the history of India (Bengali) : 30 October

আজকের দিনে ভারতের ইতিহাস : ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৩০ অক্টোবর । আজকের গুরুত্বপূর্ণ দিনে ভারত : আজকের দিনে ইতিহাসের পাতায় ভারত : আজকের দিনে ভারতের ইতিহাস (Today’s famous day in the history of India (Bengali) 30 October. Today’s Famous day on 30 October in India. On this day Historical Famous Events in India)

30 October 1853 : ১৮৫৩ সালের আজকের দিনে বিপ্লবী প্রমথনাথ মিত্র জন্মগ্রহণ করেন।

30 October 1887 : ১৮৮৭ সালের আজকের দিনে শিশুসাহিত্যিক সুকুমার রায় জন্মগ্রহণ করেন।

30 October 1901 : ১৯০১ সালের আজকের দিনে বাংলা ভাষার অন্যতম আধুনিক কবি সুধীন্দ্রনাথ দত্ত জন্মগ্রহণ করেন।

30 October 1945 : ১৯৪৫ সালের আজকের দিনে ভারত জাতিসংঘের সদস্য পদ লাভ করে।

30 October 2013 : ২০১৩ ভারতের মহাবুবনগরে একটি বাসে আগুন লাগার পরে ৪৪ জন নিহত হয়েছেন।

30 October 2019 : ২০১৯ কাশ্মীর আনুষ্ঠানিকভাবে তাদের স্বায়ত্তশাসিত অবস্থান, তাদের পতাকা এবং তাদের সংবিধান হারিয়েছে, যেহেতু ভারত এটিকে ফেডারেল নিয়ন্ত্রণে নিয়ে আসে।

বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৩০ অক্টোবর | Today’s famous day in the history of Bangladesh (Bengali) : 30 October

আজকের দিনে বাংলাদেশের ইতিহাস : বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৩০ অক্টোবর : আজকের গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশ :  আজকের দিনে ইতিহাসের পাতায় বাংলাদেশ : আজকের দিনে বাংলাদেশের ইতিহাস (Today’s famous day in the history of Bangladesh. On this day Historical Events in Bangladesh)

30 October 1926 : ১৯২৬ সালের আজকের দিনে রফিকউদ্দিন আহমদ, তদানিন্তন পূর্ব পাকিস্তানের ভাষা আন্দোলনের অন্যতম শহীদ জন্মগ্রহণ করেন।

30 October 1952 : ১৯৫২ সালের আজকের দিনে ঢাকায় এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠিত হয়।

30 October 1985 : ১৯৮৫ সালের আজকের দিনে বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও টেলিভিশন ব্যক্তিত্ব ফজলে লোহানী পরলোক গমন করেন।

বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৩০ অক্টোবর | Today’s famous day in the history of the world (Bengali) : 30 October

আজকের দিনে বিশ্বের ইতিহাস : বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৩০ অক্টোবর, আজকের গুরুত্বপূর্ণ দিনে বিশ্ব, আজকের দিনে ইতিহাসের পাতায় বিশ্ব, আজকের দিনে বিশ্বের ইতিহাস (Today’s famous day in the history of the world (Bengali) : 30 October, Today’s Famous day on 30 October in the World. On this day Historical Famous Events in The World)

30 October 1501 : ১৫০১ খ্রিস্টাব্দের এই দিনে উজবেক কবি ও চিন্তানায়ক নাজিমুদ্দিন মির আলিশের নভোইয়ের পরলোক গমন করেন।

30 October 1828 : ১৮২৮ সালের আজকের দিনে ইংরেজ রসায়নবিদ ও বিদ্যুৎ বাতির উদ্ভাবক জোসেফ সোয়ান জন্মগ্রহণ করেন।

30 October 1834 : ১৮৩৪ সালের আজকের দিনে ব্রিটিশ আলোকচিত্রশিল্পী স্যামুয়েল বোর্ন জন্মগ্রহণ করেন।

30 October 1888 : ১৮৮৮ সালের আজকের দিনে নাট্যকার ও চিকিৎসক জেমস ব্রিডি জন্মগ্রহণ করেন।

30 October 1891 : ১৮৯১ সালের আজকের দিনে জাপানে প্রবল ভূমিকম্পে তিন হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

30 October 1922 : ১৯২২ সালের আজকের দিনে ইতালিতে বেনিতা মুসোলিনি ফ্যাসিবাদী মন্ত্রিসভা গঠন করেন।

30 October 1960 : ১৯৬০ সালের আজকের দিনে আর্জেন্টিনার ফুটবলার দিয়াগো ম্যারাডোনার জন্মগ্রহণ করেন। 

30 October 1973 : ১৯৭৩ সালের আজকের দিনে কেনিয়ায় হাতি শিকার ও  হাতির দাঁতের ব্যবসা নিষিদ্ধ ঘোষণা করা হয়।

30 October 1992 : ১৯৯২ সালের আজকের দিনে পৃথিবী গোলাকার বলে গ্যালিলিও গ্যালিলির মতবাদ যে সত্য ছিল, তা রোমান ক্যাথলিক চার্চ ৩৬০ বছর পর স্বীকার করে নেয়।

আজকের বিখ্যাত জন্মদিন : ৩০ অক্টোবর | Today Famous Birthdays : 30 October

আজকের বিখ্যাত জন্মদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ জন্ম (Today’s Famous Birthdays on 30 October. On this day Famous Birthdays in Bengali)

30 October 1853 : ১৮৫৩ সালে আজকের দিনে উত্তর চব্বিশ পরগনা জেলায় জন্মগ্রহণ করেন ভারতে বিপ্লবী প্রতিষ্ঠান সংগঠনের গুরুত্বপূর্ণ ব্যক্তি প্রমথনাথ মিত্র। তিনি ব্যারিস্টার ‘পি মিত্র’ নামেই অধিক পরিচিত ছিলেন।

30 October 1902 : ১৯০২ সালের ২৪ মার্চ তিনি সতীশচন্দ্র বসু প্রতিষ্ঠিত ‘ভারত অনুশীলন সমিতি’র পরিচালক নির্বাচিত হন এবং তার আর্থিক দায়িত্ব গ্রহণ করেন। প্রমথনাথ পরিচালক হয়ে সমিতির নতুন নামকরণ করেন  অনুশীলন সমিতি। ১৯০৬ সালে তিনি ‘নিখিল বঙ্গ বৈপ্লবিক সমিতি’ এবং কলকাতায় সুবোধ মল্লিকের বাড়িতে অনুষ্ঠিত ‘নিখিল বঙ্গ বিপ্লবী সম্মেলনের’ সভাপতির পদ অলঙ্কৃত করেন।

30 October 1887 : ১৮৮৭ সালে আজকের দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন বাঙালি লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক ও নাট্যকার সুকুমার রায়। তিনি ছিলেন জনপ্রিয় শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর সন্তান এবং তার পুত্র খ্যাতিমান ভারতীয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। তার লেখা কবিতার বই আবোল তাবোল, গল্প হ-য-ব-র-ল, গল্প সংকলন পাগলা দাশু, এবং নাটক চলচ্চিত্তচঞ্চরী বিশ্বসাহিত্যে সর্বযুগের সেরা “ননসেন্স” ধরনের ব্যঙ্গাত্মক শিশুসাহিত্যের অন্যতম বলে মনে করা হয়, কেবল অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড ইত্যাদি কয়েকটি মুষ্টিমেয় ধ্রুপদী সাহিত্যই যাদের সমকক্ষ।

30 October 1901 : ১৯০১ সালে আজকের দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন বাংলা ভাষার অন্যতম প্রধান আধুনিক কবি সুধীন্দ্রনাথ দত্ত। বিংশ শতকের ত্রিশ দশকের যে পাঁচ জন কবি বাংলা কবিতায় রবীন্দ্র প্রভাব কাটিয়ে আধুনিকতার সূচনা ঘটান তাদের মধ্যে সুধীন্দ্রনাথ অন্যতম। তাকে বাংলা কবিতায় “ধ্রুপদী রীতির প্রবর্তক” বলা হয়।

30 October 1909 : ১৯০৯ সালে আজকের দিনে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন পরমাণু বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবা। তিনি ভারতের একজন প্রসিদ্ধ নিউক্লীয় পদার্থবিজ্ঞানী, প্রতিষ্ঠাকালীন ব্যবস্থাপক এবং টাটা মৌলিক গবেষণা প্রতিষ্ঠান এর পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন৷ তাছাড়া তাঁকে ‘ভারতের নিউক্লীয় প্রোগ্রামের জনক’ বলা হয়। ভাবা ভারতের দুটি প্রসিদ্ধ শিক্ষা তথা গবেষণা প্রতিষ্ঠান টাটা মৌলিক গবেষণা প্রতিষ্ঠান(TIFR) এবং ট্রম্বে এটমিক এনার্জি (AEET) প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাকালীন ব্যবস্থাপক ছিলেন(যা বর্তমানে তাঁর নামে নামকরণ করা হয়েছে); উভয় প্রতিষ্ঠান ই নিউক্লিয়ার অস্ত্রে ভারতের অগ্রগতিতে ভিত্তি হিসেবে কাজ করছিল যেখানে ভাবা স্বয়ং তত্ত্বাবধায়করূপে ব্যবস্থাপকের দায়িত্ব পালন করতেন।

30 October 1933 : ১৯৩৩ সালে আজকের দিনে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন ভারতীয় ক্রিকেট আম্পায়ার দারা দোতিওয়ালা। ১৯৮২ থেকে ১৯৮৮ সময়কালে ৬টি টেস্ট ও ৮টি একদিনের আন্তর্জাতিক(ওডিআই) পরিচালনা করেছেন তিনি।

30 October 1960 : ১৯৬০ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন আর্জেন্টিনীয় ফুটবলার দিয়েগো মারাদোনা। অনেক বিশেষজ্ঞ, ফুটবল সমালোচক, প্রাক্তন ও বর্তমান খেলোয়াড় এবং ফুটবল সমর্থক তাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গন্য করেন। তিনি ফিফার বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড়ে পেলের সাথে যৌথভাবে ছিলেন।

30 October 1962 : ১৯৬২ সালে আজকের দিনে জামাইকার কিংস্টনে জন্মগ্রহণ করেন খ্যাতিমান ও সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেট তারকা কোর্টনি ওয়ালশ।

আজকের বিখ্যাত বিবাহবার্ষিকী এবং বিবাহবিচ্ছেদ : ৩০ অক্টোবর | Today Famous Marriage Anniversary and Divorces : 30 October

আজকের বিখ্যাত বিবাহবার্ষিকী এবং বিবাহবিচ্ছেদ : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ বিবাহ এবং বিবাহবিচ্ছেদ (Today’s Famous Marriage Anniversary and Divorces on 30 October. On this day Famous Marrige Anniversary and Divorces in Bengali)

30 October : Click here

আজকের বিখ্যাত মৃত্যুদিন : ৩০ অক্টোবর | Today Famous Deaths : 30 October

আজকের বিখ্যাত মৃত্যুদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ মৃত্যু (Today’s Famous Deaths on 30 October. On this day Famous Deaths in Bengali)

30 October 1990 : ১৯৯০ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন অভিনেতা বিনোদ মেহরা। তিনি ১৯৯০-এর দশক থেকে ১৯৯০-এর দশকে তার মৃত্যুর মধ্য দিয়ে ১৯৯০ সালে ৪৫ বছর বয়সে ১০০ চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি প্রযোজক এবং পরিচালকও ছিলেন, তার মৃত্যুর ৩ বছর পর মুক্তি পেয়েছিলো গুরুদেব নামের একটি চলচ্চিত্র।

Sources : Link1, Link2, Link3

আজকের বিখ্যাত দিনে ৩০ অক্টোবর : The Famous Day 30 October in Bengali

আশা করি এই পোস্টটি বা আজকের বিখ্যাত দিনে ৩০ অক্টোবর : The Famous Day 30 October (Bengali) থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন আজকের বিখ্যাত দিনে ৩০ অক্টোবর : The Famous Day সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *