Close Ad close
Breaking
Mon. Sep 30th, 2024
আজকের দিনে ইতিহাসের পাতায় ৯ এপ্রিল | Today’s Historical Events 9 Aprilআজকের দিনে ইতিহাসের পাতায় ৯ এপ্রিল | Today’s Historical Events 9 April

আজকের দিনে ইতিহাসের পাতায় ৯ এপ্রিল | Today’s Historical Events 9 April in Bengali

আজকের দিনে ইতিহাসের পাতায় ৯ এপ্রিল  : Today’s Historical Events 9 April in Bengali : আজকের বিখ্যাত দিনে ৯ এপ্রিল ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে বিভিন্ন ঐতিহাসিক ঘটনা গুলো, বিখ্যাত ব্যাক্তিদের জন্মদিন, মৃত্যুদিন, তাদের জীবনী এবং গুরুত্বপূর্ণ বিখ্যাত দিনগুলো।  দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু আমাদের ওয়েবসাইট The Famous Day এর পাতায় সেটা (আজকের দিনে ইতিহাসের পাতায় ৯ এপ্রিল  : Today’s Historical Events 9 April) পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বিশ্বের কিছু ইতিহাস মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা – আজকের দিনে ইতিহাস বা  ইতিহাসে ৯ এপ্রিল।

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ৯ এপ্রিল | Today’s Famous Day or Important Day in Bengali : 9 April

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ৯ এপ্রিল – আজকের গুরুত্বপূর্ণ দিন (Today’s Famous Particular day on 9 April. On this day Important Day in Bengali)

9 April : আজ ৯ এপ্রিল – No record.

ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৯ এপ্রিল | Today’s Famous Day in History (Bengali) : 9 April

ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৯ এপ্রিল | Today’s famous day in the history of India (Bengali) : 9 April

আজকের দিনে ভারতের ইতিহাস : ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৯ এপ্রিল । ইতিহাসে আজকের গুরুত্বপূর্ণ দিনে ভারত : আজকের দিনে ইতিহাসের পাতায় ভারত : আজকের দিনে ভারতের ইতিহাস (Today’s famous day in the history of India (Bengali) 9 April. Today’s Famous day on 9 April in India. On this day Historical Famous Events in India)

9 April 1783 : ১৭৮৩ সালের এই দিনে টিপু সুলতান ব্রিটিশদের যুদ্ধে পরাজিত করে বেডনোর থেকে বিতাড়িত করেন।

9 April 1893 : ১৮৯৩ সালের এই দিনে হিন্দি সাহিত্যে ভ্রমণমূলক লেখালেখিতে বিশেষ অবদান পালনকারী ব্যক্তিত্ব রাহুল সঙ্ক্রীত্যায়ান জন্মগ্রহণ করেন।

9 April 1948 : ১৯৪৮ সালের এই দিনে বিশিষ্ট অভিনেত্রী জয়া ভাদুরি বচ্চন জন্মগ্রহণ করেন।

9 April 1954 : ১৯৫৪ সালের এই দিনে বিশিষ্ট রাজনীতিক ও অর্থনীতিবিদ জয়রাম রমেশ জন্মগ্রহণ করেন।

বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৯ এপ্রিল | Today’s famous day in the history of Bangladesh (Bengali) : 9 April

আজকের দিনে বাংলাদেশের ইতিহাস : বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৯ এপ্রিল : ইতিহাসে আজকের গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশ :  আজকের দিনে ইতিহাসের পাতায় বাংলাদেশ : আজকের দিনে বাংলাদেশের ইতিহাস (Today’s famous day in the history of Bangladesh. On this day Historical Events in Bangladesh)

9 April 1925 : ১৯২৫ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন রোকনুজ্জামান খান বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিকে ও সাংবাদিক ।

9 April 1997 : ১৯৯৭ সালের আজকের দিনে বাংলাদেশ ক্রিকেট দল আই সি সি ট্রফিতে স্কটল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ।

বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৯ এপ্রিল | Today’s famous day in the history of the world (Bengali) : 9 April

আজকের দিনে বিশ্বের ইতিহাস : বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৯ এপ্রিল, আজকের গুরুত্বপূর্ণ দিনে বিশ্ব, আজকের দিনে ইতিহাসের পাতায় বিশ্ব, আজকের দিনে বিশ্বের ইতিহাস (Today’s famous day in the history of the world (Bengali) : 9 April, Today’s Famous day on 9 April in the World. On this day Historical Famous Events in The World)

9 April 1336 : ১৩৩৬ সালের এই দিনে তিমুরিদ রাজবংশের প্রতিষ্ঠাতা ত্যামেরলেন জন্মগ্রহণ করেন।

9 April 1626 : ১৬২৬ সালের এই দিনে ব্রিটিশ যুক্তরাজ্যের বিশিষ্ট দার্শনিক এবং এমপেরিসিজম তথা প্রয়োগবাদ-এর জনক ফ্রান্সিস বেকন পরলোক গমন করেন।

9 April 1731 : ১৭৩১ সালের এই দিনে ক্যারিবিয়ান অঞ্চলে এক স্পেনীয় ব্যক্তি গৌর্ডে কোস্তা ব্রিটিশ সমুদ্রাভিযানকারী রবার্ট জেকিন্সের কান কেটে দেয় এবং এই ঘটনা-ই পরবর্তীকালের ইঙ্গ-স্পেন যুদ্ধের অনুঘটক হিসেবে কাজ করে।

9 April 1926 : ১৯২৬ সালের এই দিনে ‘প্লেবয়’ পত্রিকার প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক হিউ হেফ্‌নার জন্মগ্রহণ করেন।

9 April 1940 : ১৯৪০ সালের এই দিনে নাৎসি জার্মানি অভূতপূর্বভাবে সকলকে চমকে দিয়ে নিরপেক্ষ থাকা নরওয়ে ও ডেনমার্কের ওপর আক্রমন চালায়।

9 April 1963 : ১৯৬৩ সালের এই দিনে ব্রিটিশ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলকে মার্কিন যুক্তরাষ্ট্র তার প্রথম সন্মানীয় নাগরিকত্ব প্রদান করে।

9 April 1968 : ১৯৬৮ সালের এই দিনে মার্টিন লুথার কিং জুনিয়র-এর মৃতদেহকে আটলান্টায় কবর দেওয়া হয়।

9 April 1972 : ১৯৭২ সালের এই দিনে সোভিয়েত ইউনিয়ন ও ইরাকের মধ্যে মৈত্রীচুক্তি স্বাক্ষরিত হয়।

9 April 1977 : ১৯৭৭ সালের এই দিনে স্পেনে প্রায় চল্লিশ বছর পরে কমিউনিস্ট দলের কার্যকলাপকে আইনসম্মতভাবে সম্মতি প্রদান করা হয়।

9 April 1992 : ১৯৯২ সালের এই দিনে ব্রিটিশ যুক্তরাজ্যের নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক ভোটপ্রাপ্তির মধ্য দিয়ে কনসারভেটিভ দল জয়লাভ করে।

9 April 2002 : ২০০২ সালের এই দিনে ইংল্যান্ডের ভূতপূর্ব রাণী এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া চলাকালীন প্রায় দশলক্ষ মানুষ উপস্থিত হন।

9 April 2003 : ২০০৩ সালের এই দিনে বাগদাদের পতনের মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ইরাক আক্রমণের পরিসমাপ্তি ঘটে।

9 April 2012 : ২০১২ সালের এই দিনে সোমালিয়ার বারিদোয়া শহরে একটি ব্যস্ত বাজার অঞ্চলে বোমা বিস্ফোরণের ফলে বারোজন মানুষ মৃত্যুমুখে পতিত হন এবং ত্রিশজন মানুষ আহত হন।

9 April 2013 : ২০১৩ সালের এই দিনে ইরাণে রিখটার স্কেলে ৬.১ মাত্রার ভূমিকম্পের ফলে সাঁইত্রিশ জন মৃত্যুমুখে পতিত হয় এবং আটশত পঞ্চাশ জন আহত হন।

9 April 2017 : ২০১৭ সালের এই দিনে সন্ত্রাসবাদী দল আল-শাহবাদ কর্তৃক আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণের ফলে সোমালিয়ার মোগাদিশুতে সতেরোজন মানুষ মৃত্যুমুখে পতিত হয়।

আজকের বিখ্যাত জন্মদিন : ৯ এপ্রিল | Today Famous Birthdays : 9 April

আজকের বিখ্যাত জন্মদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের জন্ম (Today’s Famous Birthdays on 9 April. On this day Famous Birthdays in Bengali)

9 April 1893 : ১৮৯৩ সালে আজকের দিনে উত্তরপ্রদেশে জন্ম গ্রহণ করেন হিন্দি সাহিত্যে ভ্রমণমূলক লেখালেখিতে বিশেষ অবদান পালনকারী ব্যক্তিত্ব রাহুল সাংকৃত্যায়ন/কেদারনাথ পাণ্ডে (Rahul Sankrityayan)। তিনি তার জীবনের ৪৫ বছর ব্যয় করেছেন বিভিন্ন স্থানে ভ্রমণ করে। তিনি বৈজ্ঞানিক বস্তুবাদের তাত্ত্বিক ব্যাখ্যাতা হিসাবেও প্রসিদ্ধ ছিলেন। বলা হয়েছে তিনি হিন্দি ভ্রমণসাহিত্যের জনক। “ভোলগা থেকে গঙ্গা” তার অন্যতম বিখ্যাত গ্রন্থ। বৌদ্ধ দর্শনে তার পাণ্ডিত্য ছিল অসামান্য। কাশীর পণ্ডিতমণ্ডলী তাকে “মহাপণ্ডিত” আখ্যায়িত করেছিলেন।

 9 April 1948 : ১৯৪৮ সালে আজকের দিনে মধ্যপ্রদেশের জব্বলপুরে জন্ম গ্রহণ করেন ভারতীয় বাঙালি অভিনেত্রী ও রাজনীতিবিদ জয়া ভাদুরি বচ্চন (Jaya Bachchan)।

9 April 1954 : ১৯৫৪ সালে আজকের দিনে কর্ণাটকে জন্ম গ্রহণ করেন বিশিষ্ট রাজনীতিক(INC) ও অর্থনীতিবিদ জয়রাম রমেশ (Jairam Ramesh)। তিনি ১৯৯০ সালে ভিপি সিং সরকারের আধিকারিক হিসাবে কাজ করেছিলেন, এবং পরবর্তী সময়ে নরসিমা রাও-এর প্রশাসনে মনমোহন সিং-এর অর্থমন্ত্রকের আধিকারিক হিসাবে গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন।

9 April 1988 : ১৯৮৮ সালে আজকের দিনে দিল্লীতে জন্ম গ্রহণ করেন ভারতের অভিনেত্রী স্বরা ভাস্কর (Swara Bhaskar)।

আজকের বিখ্যাত মৃত্যুদিন : ৯ এপ্রিল | Today Famous Deaths : 9 April

আজকের বিখ্যাত মৃত্যুদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ মৃত্যু (Today’s Famous Deaths on 9 April. On this day Famous Deaths in Bengali)

9 April 1756 : ১৭৫৬ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ১৭৪০ থেকে ১৭৫৬ সাল পর্যন্ত বাংলা, বিহার ও উড়িষ্যার নবাব আলীবর্দী খাঁ (Alivardi Khan)। তিনি দীর্ঘ ১৬ বছর বাংলার নবাব ছিলেন এবং তার শাসনামলের অধিকাংশ সময়ই মারাঠা আক্রমণকারী ও আফগান বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে ব্যয়িত হয়। একজন অসমসাহসী ও রণনিপুণ সেনাপতি হিসেবে তিনি পরিচিত ছিলেন এবং কর্মদক্ষ ও দূরদর্শী শাসক হিসেবে তার খ্যাতি ছিল।

9 April 2009 : ২০০৯ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ভারতীয় বাঙালী চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক শক্তি সামন্ত (Shakti Samanta)। তিনি ১৯৫৭ সালে শক্তি ফিল্মস নামে একটি প্রযোজনা সংস্থা প্রতিষ্ঠা করেন। তিনি তার পরিচালিত হাওড়া ব্রিজ, চায়না টাউন, কাশ্মীর কী কলি, অ্যান ইভেনিং ইন প্যারিস, কাটি পতঙ্গ, এবং অমর প্রেম চলচ্চিত্রের জন্য প্রসিদ্ধ।

আজকের দিনে ইতিহাস প্রশ্ন ও উত্তর : ৯ এপ্রিল | Today’s History Question and Answer : 9 April | History QNA 

  1. ভারতের অভিনেত্রী স্বরা ভাস্কর কবে জন্মগ্রহণ করেন?

Ans. ১৯৮৮ সালের ৯ এপ্রিল (9 April 1988) ভারতের অভিনেত্রী স্বরা ভাস্কর জন্মগ্রহণ করেন।

  1. বিশিষ্ট রাজনীতিক(INC) ও অর্থনীতিবিদ জয়রাম রমেশ কবে জন্মগ্রহণ করেন?

Ans. ১৯৫৪ সালের ৯ এপ্রিল (9 April 1954) বিশিষ্ট রাজনীতিক(INC) ও অর্থনীতিবিদ জয়রাম রমেশ জন্মগ্রহণ করেন।

  1. ভারতীয় বাঙালি অভিনেত্রী ও রাজনীতিবিদ জয়া ভাদুরি বচ্চন কবে জন্মগ্রহণ করেন?

Ans. ১৯৪৮ সালের ৯ এপ্রিল (9 April 1948) ভারতীয় বাঙালি অভিনেত্রী ও রাজনীতিবিদ জয়া ভাদুরি বচ্চন জন্মগ্রহণ করেন।

আজকের বিখ্যাত দিনে ৯ এপ্রিল – The Famous Day 9 April in Bengali

আশা করি এই পোস্টটি বা আজকের দিনে ইতিহাসের পাতায় ৯ এপ্রিল | Today’s Historical Events : 9 April (Bengali) থেকে আপনি উপকৃত হবেন। এই পোস্টটি লেখার জন্য On this day, Wikipedia, Bornglorious, Google এই উৎসগুলো থেকে কিছু তথ্য সাহায্য নেওয়া হয়েছে। প্রতিদিন এরম আজকের বিখ্যাত দিন -The Famous Day সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *