Close Ad close
Breaking
Sat. Oct 19th, 2024
আজকের দিনে ইতিহাসের পাতায় ১৪ এপ্রিল | Today’s Historical Events 14 Aprilআজকের দিনে ইতিহাসের পাতায় ১৪ এপ্রিল | Today’s Historical Events 14 April

আজকের দিনে ইতিহাসের পাতায় ১৪ এপ্রিল | Today’s Historical Events 14 April in Bengali

আজকের দিনে ইতিহাসের পাতায় ১৪ এপ্রিল  : Today’s Historical Events 14 April in Bengali : আজকের বিখ্যাত দিনে ১৪ এপ্রিল ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে বিভিন্ন ঐতিহাসিক ঘটনা গুলো, বিখ্যাত ব্যাক্তিদের জন্মদিন, মৃত্যুদিন, তাদের জীবনী এবং গুরুত্বপূর্ণ বিখ্যাত দিনগুলো।  দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু আমাদের ওয়েবসাইট The Famous Day এর পাতায় সেটা (আজকের দিনে ইতিহাসের পাতায় ১৪ এপ্রিল  : Today’s Historical Events 14 April) পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বিশ্বের কিছু ইতিহাস মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা – আজকের দিনে ইতিহাস বা  ইতিহাসে ১৪ এপ্রিল।

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ১৪ এপ্রিল | Today’s Famous Day or Important Day in Bengali : 14 April

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ১৪ এপ্রিল – আজকের গুরুত্বপূর্ণ দিন (Today’s Famous Particular day on 14 April. On this day Important Day in Bengali)

14 April : আজ ১৪ এপ্রিল – ডলফিন ডে (Dolphin Day)।

ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৪ এপ্রিল | Today’s Famous Day in History (Bengali) : 14 April

ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৪ এপ্রিল | Today’s famous day in the history of India (Bengali) : 14 April

আজকের দিনে ভারতের ইতিহাস : ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৪ এপ্রিল । ইতিহাসে আজকের গুরুত্বপূর্ণ দিনে ভারত : আজকের দিনে ইতিহাসের পাতায় ভারত : আজকের দিনে ভারতের ইতিহাস (Today’s famous day in the history of India (Bengali) 14 April. Today’s Famous day on 14 April in India. On this day Historical Famous Events in India)

14 April 1872 : ১৮৭২ সালের আজকের দিনে আল কুরআনের ইংরেজী অনুবাদক আবদুল্লাহ ইউসুফ আলির জন্ম হয়।

14 April 1891 : ১৮৯১ সালের আজকের দিনে ভারতের দলিত আন্দোলনের অন্যতম পুরোধা ড. ভীমরাও রামজি আম্বেদকরের জন্মগ্রহণ করেন।

14 April 1922 : ১৯২২ সালের আজকের দিনে ওস্তাদ আলী আকবর খানের  জন্ম হয়।

14 April1944 : ১৯৪৪ সালের আজকের দিনে আজাদ হিন্দ ফৌজের কর্নেল মল্লিক মণিপুরে ভারতীয় পতাকা উত্তোলন করেন ।

14 April 1944 : ১৯৪৪ সালের আজকের দিনে বম্বের ভিক্টোরিয়া ডাকে গোলাবারুদভর্তি জাহাজে বিস্ফোরণে ১২০০ শতাধিক লোকের মৃত্যু হয়।

14 April 1950 : ১৯৫০ সালের আজকের দিনে ভারতীয় গুরু ও দার্শনিক রামানা মহর্ষির মৃত্যু হয়।

14 April 1958 : ১৯৫৮ সালের আজকের দিনে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের প্রথম মহিলা মেয়র নির্বাচিত হন অরুনা আসফ।

14 April 1962 : ১৯৬২ সালের আজকের দিনে ভারতরত্ন মোক্ষগুন্দম বিশ্বেশ্বরায়ের মৃত্যু হয়।

14 April 1963 : ১৯৬৩ সালের আজকের দিনে ভারতীয় পর্যটক ও লেখক রাহুল সাংকৃত্যায়নের মৃত্যু হয়।

বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৪ এপ্রিল | Today’s famous day in the history of Bangladesh (Bengali) : 14 April

আজকের দিনে বাংলাদেশের ইতিহাস : বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৪ এপ্রিল : ইতিহাসে আজকের গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশ :  আজকের দিনে ইতিহাসের পাতায় বাংলাদেশ : আজকের দিনে বাংলাদেশের ইতিহাস (Today’s famous day in the history of Bangladesh. On this day Historical Events in Bangladesh)

14 April 1947 : ১৯৪৭ সালের আজকের দিনে প্রখ্যাত সাহিত্যিক ও সাংবাদিক সাজ্জাদ কাদির জন্মগ্রহণ করেন।

14 April 1972 : ১৯৭২ সালের আজকের দিনে বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মাদাগাস্কার।

14 April 1975 : ১৯৭৫ সালের আজকের দিনে বাংলাদেশে মওলানা ভাসানীর নেতৃত্বে ৬ দলীয় জোট গঠন করা হয়।

14 April 1986 : ১৯৮৬ সালের আজকের দিনে বাংলাদেশের গোপালগঞ্জে শিলাবৃষ্টিতে ৯২ জনের মৃত্যু হয়। বৃহত্তম শিলাটির ওজন ছিল ১ কেজি।

14 April 1986 : ১৯৮৬ সালের আজকের দিনে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা সংস্থা বি.কে.এস.পি. প্রতিষ্ঠিত হয়।

বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৪ এপ্রিল | Today’s famous day in the history of the world (Bengali) : 14 April

আজকের দিনে বিশ্বের ইতিহাস : বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৪ এপ্রিল, আজকের গুরুত্বপূর্ণ দিনে বিশ্ব, আজকের দিনে ইতিহাসের পাতায় বিশ্ব, আজকের দিনে বিশ্বের ইতিহাস (Today’s famous day in the history of the world (Bengali) : 14 April, Today’s Famous day on 14 April in the World. On this day Historical Famous Events in The World)

14 April 1904 : ১৯০৪ সালের আজকের দিনে ইংরেজ অভিনেতা ও মঞ্চ পরিচালক জন গিলগুডের জন্ম হয়।

14 April 1921 : ১৯২১ সালের আজকের দিনে নোবেল বিজয়ী আমেরিকান অর্থনীতিবিদ ও শিক্ষাবিদটমাস শেলিং-এর জন্ম হয়।

14 April 1925 : ১৯২৫ সালের আজকের দিনে আমেরিকান চিত্রশিল্পী জন সিঙ্গার সার্জেন্টের মৃত্যু হয়।

14 April 1930 : ১৯৩০ সালে এই দিনে রাশিয়ান অভিনেতা, নাট্যকার ও কবি ভ্লাদিমির মায়াকোভস্কি’র মৃত্যু হয়।

14 April 1961 : ১৯৬১ সালের আজকের দিনে কিউবা সরকারের বিরুদ্ধে সেদেশের বিপ্লবীদের অভিযান শুরু হয়।

14 April 1986 : ১৯৮৬ সালের আজকের দিনে ফরাসি ঔপন্যাসিক ও নারীবাদী লেখিকা সিমন দ্যা বোভোয়ারের মৃত্যু হয়।

14 April 2009 : ২০০৯ সালের আজকের দিনে ফরাসি লেখক মরিস দরুনের মৃত্যু হয়।

14 April 2012 : ২০১২ সালের আজকের দিনে ইতালিয়ান ফুটবলার পিইয়েরমারিও মোরসিনির মৃত্যু হয়।

আজকের বিখ্যাত জন্মদিন : ১৪ এপ্রিল | Today Famous Birthdays : 14 April

আজকের বিখ্যাত জন্মদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের জন্ম (Today’s Famous Birthdays on 14 April. On this day Famous Birthdays in Bengali)

14 April 1872 : ১৮৭২ সালে আজকের দিনে মুম্বাইয়ে জন্ম গ্রহণ করেন আল কুরআনের ইংরেজী অনুবাদক আবদুল্লাহ ইউসুফ আলি (Abdullah Yusuf Ali)। ইউসুফ আলীর সর্বাধিক পরিচিত কাজ হচ্ছে তার বইঃ The Holy Qur’an: Text, Translation and Commentary যা ১৯৩৪ সালে শুরু হয় এবং ১৯৩৮ সালে লাহোরের মুহাম্মাদ আশরাফ পাবলিশার্স কর্তৃক প্রকাশিত হয়।

14 April 1891 : ১৮৯১ সালে আজকের দিনে মধ্যপ্রদেশে জন্ম গ্রহণ করেন ভারতের দলিত আন্দোলনের অন্যতম পুরোধা ড. ভীমরাও রামজি আম্বেদকর (B. R. Ambedkar)। তিনি ভারতের সংবিধানের খসড়া কার্যনির্বাহক সমিতির সভাপতিও ছিলেন। তিনি ভারতীয় জাতীয়তাবাদী এবং ভারতের দলিত আন্দোলনের অন্যতম পুরোধা। ইনি ভারতের সংবিধানের মুখ্য রচয়িতা । ২০১২ সালে হিস্ট্রি টি. ভি.১৮ আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে ভারতীয়দের ভোটের দ্বারা তিনি “শ্রেষ্ঠ ভারতীয়”ও নির্বাচিত হন।

14 April 1907 : ১৯০৭ সালে আজকের দিনে দক্ষিণ চব্বিশ পরগনায় জন্ম গ্রহণ করেন স্বদেশী ও খিলাফত আন্দোলনের সঙ্গে যুক্ত রাজনৈতিক ব্যক্তিত্ব প্রভাস রায় (Pravas Roy)।

14 April 1907 : ১৯০৭ সালে আজকের দিনে জন্ম গ্রহণ করেন ভারতের কমিউনিস্ট আন্দোলনের প্রথম সারির নেতাদের একজন এবং প্রথম সচিব পূরণচাঁদ জোশী (Puran Chand Joshi)। He was the general secretary of the Communist Party of India from 1935 to 1947.

14 April 1919 : ১৯১৯ সালে আজকের দিনে লাহোরে জন্মগ্রহণ করেন বিশিষ্ট ভারতীয় কণ্ঠশিল্পী সামসাদ বেগম (Shamshad Begum)।

14 April 1922 : ১৯২২ সালে আজকের দিনে জন্ম গ্রহণ করেন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত জগতের অন্যতম পরিপূর্ণ সঙ্গীতজ্ঞ ওস্তাদ আলী আকবর খান (Ali Akbar Khan)। সঙ্গীতে তার অসাধারণ সৃষ্টি তাকে প্রাচ্য ও প্রতীচ্যের সঙ্গীতে অমর করে রাখবে। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে তার ভূমিকার জন্য তিনি বাঙালি জাতির কাছে বিশেষভাবে সম্মানিত।

14 April 1933 : ১৯৩৩ সালে আজকের দিনে কলকাতায় জন্ম গ্রহণ করেন ভারতীয় শিল্পী ও শিক্ষাব্রতী অনিলকুমার দত্ত (Anil Kumar Dutta)। He was the founder-editor of Shilpa O Sahitya, a literary magazine and founder-principal of the Academy of Creative Art.

14 April 1957 : ১৯৫৭ সালে আজকের দিনে তামিলনাড়ুতে জন্ম গ্রহণ করেন ইসরাের চেয়ারম্যান কে সিভান (Kailasavadivoo Sivan)। He is an Indian space scientist who is the current Secretary (Space) and ex-officio chairman of Indian Space Research Organisation and Space Commission. He has previously served as the Director of the Vikram Sarabhai Space Center and the Liquid Propulsion Systems Centre.

14 April 1972 : ১৯৭২ সালে আজকের দিনে মহারাষ্ট্রের পুনেতে জন্ম গ্রহণ করেন গায়ক কুণাল গাঞ্জাওয়ালা (Kunal Ganjawala)। কুণাল ‘জিংলেস’ গাওয়া দ্বারা তার কর্মজীবন শুরু করেন। তিনি গান “ভীগে হথ তেরে” ফিল্ম থেকে হিন্দি এ অভিনয় করেন মার্ডার ২০০৪ সালে তার প্রথম সবচেয়ে বড় আঘাত ছিল। গান তাকে ২০০৫ সালে শ্রেষ্ঠ প্লেব্যাক সিঙ্গার হিসেবে জি সিনে পুরস্কার লাভ করেন তিনি ২০০৫ সালে চলচ্চিত্র আকাশ থেকে গান “নীনে নীনে” সঙ্গে কন্নড় এ অভিনয় করেন।

আজকের বিখ্যাত মৃত্যুদিন : ১৪ এপ্রিল | Today Famous Deaths : 14 April

আজকের বিখ্যাত মৃত্যুদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ মৃত্যু (Today’s Famous Deaths on 14 April. On this day Famous Deaths in Bengali)

14 April 1865 : ১৮৬৫ সালে আজকের দিনে আততায়ীর গুলিতে মৃত্যুবরণ করেন যুক্তরাষ্ট্রের ১৬তম(১৮৬১ সাল থেকে ১৮৬৫) প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন (Abraham Lincoln)। নৈতিক, সাংস্কৃতিক, সাংবিধানিক এবং রাজনৈতিক সঙ্কট তিনি আমেরিকাকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ইউনিয়ন সংরক্ষণ, দাসত্ব বিলোপ, ফেডারেল সরকারকে মজবুত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে আধুনিকীকরণে সফল হন।

14 April 1950 : ১৯৫০ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ভারতীয় গুরু ও দার্শনিক রামানা মহর্ষি (Ramana Maharshi)।

14 April 1963 : ১৯৬৩ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ভারতীয় সুপণ্ডিত ও স্বনামধন্য পর্যটক রাহুল সাংকৃত্যায়ন (Rahul Sankrityayan)। তিনি তার জীবনের ৪৫ বছর ব্যয় করেছেন বিভিন্ন স্থানে ভ্রমণ করে। তিনি বৈজ্ঞানিক বস্তুবাদের তাত্ত্বিক ব্যাখ্যাতা হিসাবেও প্রসিদ্ধ ছিলেন। বলা হয়েছে তিনি হিন্দি ভ্রমণসাহিত্যের জনক। ভোলগা থেকে গঙ্গা তার অন্যতম বিখ্যাত গ্রন্থ। বৌদ্ধ দর্শনে তার পাণ্ডিত্য ছিল অসামান্য। কাশীর পণ্ডিতমণ্ডলী তাকে “মহাপণ্ডিত” আখ্যায়িত করেছিলেন।

14 April 1984 : ১৯৮৪ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী, শ্রমিকনেত্রী এবং সমাজকর্মী অণিমা হোড়। তিনি ১৯৫৭ সালের উত্তরবঙ্গের বর্তমান আলিপুরদুয়ার জেলার কালচিনি বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন।

14 April 1986 : ১৯৮৬ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ভারতের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক নীতীন বসু (Nitin Bose)। চলচ্চিত্রে তার প্রথম কাজ ইনকারণেশন ছবিতে। ১৯২৪ খ্রিষ্টাব্দে নির্বাক ছবি পুনর্জন্মের তিনি ক্যামেরাম্যান ছিলেন। তার উল্লেখযোগ্য ছবি গুলো হলো পরায়া ধন, দীদার, ওয়ারিশ, গঙ্গা যমুনা, প্রভৃতি।

14 April 1962 : ১৯৬২ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ভারতরত্ন মোক্ষগুন্ডম বিশ্বেশ্বরায়া/স্যার এম. বিশ্বেশ্বরায়া (Mokshagundam Visvesvaraya)। তিনি ছিলেন একজন ভারতীয় সিভিল ইঞ্জিনিয়ার, স্টেটসম্যান এবং মাইসুরের 19 তম দিওয়ান 1912 থেকে 1919 সাল পর্যন্ত। তার জন্মতারিখ ১৫ই সেপ্টেম্বর দিনটি তাঁর সম্মানেই জাতীয় ইঞ্জিনিয়ার দিবস নামে পরিচিত।

আজকের দিনে ইতিহাস প্রশ্ন ও উত্তর : ১৪ এপ্রিল | Today’s History Question and Answer : 14 April | History FAQ 

  1. ডলফিন ডে (Dolphin Day) কবে পালন করা হয়?

Ans. ১৪ এপ্রিল (14 April) ডলফিন ডে (Dolphin Day) পালন করা হয়।

  1. কুণাল গাঞ্জাওয়ালা (Kunal Ganjawala) কবে জন্মগ্রহণ করেন?

Ans. ১৯৭২ সালের ১৪ এপ্রিল (14 April 1972) কুণাল গাঞ্জাওয়ালা (Kunal Ganjawala) জন্মগ্রহণ করেন।

  1. ইসরাের চেয়ারম্যান কে সিভান (Kailasavadivoo Sivan) কবে জন্মগ্রহণ করেন?

Ans. ১৯৫৭ সালের ১৪ এপ্রিল (14 April 1957) ইসরাের চেয়ারম্যান কে সিভান (Kailasavadivoo Sivan) জন্মগ্রহণ করেন।

আজকের বিখ্যাত দিনে ১৪ এপ্রিল – The Famous Day 14 April in Bengali

আশা করি এই পোস্টটি বা আজকের দিনে ইতিহাসের পাতায় ১৪ এপ্রিল | Today’s Historical Events : 14 April (Bengali) থেকে আপনি উপকৃত হবেন। এই পোস্টটি লেখার জন্য On this day, Wikipedia, Bornglorious, Google এই উৎসগুলো থেকে কিছু তথ্য সাহায্য নেওয়া হয়েছে। প্রতিদিন এরম আজকের বিখ্যাত দিন -The Famous Day সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *