Close Ad close
Breaking
Mon. Sep 30th, 2024
আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ২৯ সেপ্টেম্বর | Today's Famous Day in Historical Events : 29 Septemberআজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ২৯ সেপ্টেম্বর | Today's Famous Day in Historical Events : 29 September

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ২৯ সেপ্টেম্বর | Today’s Famous Day in Historical Events : 29 September

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ২৯ সেপ্টেম্বর  : Today’s Famous Day in Historical Events : 29 September (Bengali) : আজকের বিখ্যাত দিনে ২৯ সেপ্টেম্বর ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু সববাংলায় এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ২৯ সেপ্টেম্বর।

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ২৯ সেপ্টেম্বর | Today’s Important Day or Famous Day in Bengali : 29 September

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ২৯ সেপ্টেম্বর – আজকের গুরুত্বপূর্ণ দিন (Today’s Famous Particular day on 29 September. On this day Important Day in Bengali)

29 September : আজ ২৯ সেপ্টেম্বর – আন্তর্জাতিক কফি দিবস। ‘আন্তর্জাতিক কফি দিবস’ বিশ্বের কোনো কোনো অঞ্চলে ‘কফি দিবস’ বা কোথাও কোথাও ‘জাতীয় কফি দিবস’ নামেও পরিচিত। বিশ্ব ব্যাপী এই দিনটি ২৯ সেপ্টেম্বর তারিখে পালিত হয়ে থাকে। এই দিনটিতে কফিপ্রেমীরা তাদের প্রিয় এই পানীয়টি উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পান করে থাকে।

29 September : আজ ২৯ সেপ্টেম্বর – বিশ্ব হার্ট দিবস। বিশ্ববাসীকে হৃদরোগ ও স্ট্রোক ইত্যাদি জীবননাশী রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ২০০০ সাল থেকে “বিশ্ব হৃদয় দিবস” পালন করে আসা হচ্ছে।

ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ২৯ সেপ্টেম্বর | Today’s Famous Day in History (Bengali) : 29 September

ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ২৯ সেপ্টেম্বর | Today’s famous day in the history of India (Bengali) : 29 September

আজকের দিনে ভারতের ইতিহাস : ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ২৯ সেপ্টেম্বর । আজকের গুরুত্বপূর্ণ দিনে ভারত : আজকের দিনে ইতিহাসের পাতায় ভারত : আজকের দিনে ভারতের ইতিহাস (Today’s famous day in the history of India (Bengali) 29 September. Today’s Famous day on 29 September in India. On this day Historical Famous Events in India)

29 September 1841 : ১৮৪১ সালে আজকের দিনে ভারতের প্রথম সর্বোচ্চ ফরাসি সম্মান – ‘লেজিয়ঁ দনার’ এ সম্মানিত বাঙালি উদ্যোগপতি দুর্গাচরণ রক্ষিতের জন্ম হয়।

29 September 1932 : ১৯৩২ সালে আজকের দিনে হিন্দি চলচ্চিত্র অভিনেতা মেহেমুদ আলি খানের জন্ম হয়।

29 September 1935 : ১৯৩৫ সালের আজকের দিনে ছাপাখানায় প্রথম বাংলা লাইনোটাইপ ব্যবহৃত হয়।

29 September 1982 : ১৯৪২ সালে আজকের দিনে ব্রিটিশ পুলিশের গুলিতে ভারতীয় বীরাঙ্গনা মাতঙ্গিনী হাজরার মৃত্যু হয়।

29 September 1957 : ১৯৫৭ সালে আজকের দিনে ভারতীয় জনতা পার্টির সদস্য ও পূর্বাতন কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ মাহারিয়ার জন্ম হয়।

29 September 1971 : ১৯৭১ সালের আজকের দিনে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে 10,000 মারা গিয়েছিল।

29 September 1984 : ১৯৮৪ সালে আজকের দিনে গুজরাটি নৃত্যশিল্পী ও অভিনেত্রী ইশা শারভনির জন্ম হয়।

29 September 1988 : ১৯৮৮ সালের আজকের দিনে মওলানা আবুল কালাম আজাদ লিখিত ‘ইন্ডিয়া উইনস ফ্রিডম’ গ্রন্থের অপ্রকাশিত অংশ দিল্লি হাইকোর্টে খোলা হয়।

বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ২৯ সেপ্টেম্বর | Today’s famous day in the history of Bangladesh (Bengali) : 29 September

আজকের দিনে বাংলাদেশের ইতিহাস : বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ২৯ সেপ্টেম্বর : আজকের গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশ :  আজকের দিনে ইতিহাসের পাতায় বাংলাদেশ : আজকের দিনে বাংলাদেশের ইতিহাস (Today’s famous day in the history of Bangladesh. On this day Historical Events in Bangladesh)

29 September 1982 : ১৯৪২ সালের আজকের দিনে রাজনীতিবিদ খান্ডেকার মোশারেফ হোসেনের জন্ম হয়৷ 

29 September 1991 : ১৯৯১ সালের আজকের দিনে ক্রিকেটার মোমিনুল হকের জন্ম হয়৷

29 September 1986 : ১৯৮৬ সালে আজকের দিনে বাংলাদেশী আঞ্চলিক ক্রিকেটার আরাফত সানির জন্ম হয়।

29 September 1991 : ১৯৯১ সালে আজকের দিনে মমিনুল ‘সোহরাব’ হকের জন্ম হয়। তিনি সমুদ্র উপকূলীয় জেলা শহর কক্সবাজারে জন্মগ্রহণকারী বাংলাদেশী ক্রিকেটার।

29 September 1992 : ১৯৯২ সালের আজকের দিনে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়।

বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ২৯ সেপ্টেম্বর | Today’s famous day in the history of the world (Bengali) : 29 September

আজকের দিনে বিশ্বের ইতিহাস : বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ২৯ সেপ্টেম্বর, আজকের গুরুত্বপূর্ণ দিনে বিশ্ব, আজকের দিনে ইতিহাসের পাতায় বিশ্ব, আজকের দিনে বিশ্বের ইতিহাস (Today’s famous day in the history of the world (Bengali) : 29 September, Today’s Famous day on 29 September in the World. On this day Historical Famous Events in The World)

29 September 1725 : ১৭২৫ সালের আজকের দিনে ভারত উপমহাদেশে ইংরেজ শাসন প্রতিষ্ঠায় মূল ভূমিকা পালনকারী ব্যক্তিত্ব রবার্ট ক্লাইভের জন্ম হয়৷

29 September 1829 : ১৮২৯ সালের আজকের দিনে পুলিশ বাহিনী লন্ডনে প্রথম দায়িত্ব পালন শুরু করে।

29 September 1892 : ১৮৯২ সালের আজকের দিনে প্রথম রাত্রিকালীন ফুটবল খেলা অনুষ্ঠিত হয়।

29 September 1901 : ১৯০১ সালে আজকের দিনে এনরিকো ফের্মির জন্ম হয়। তিনি ছিলেন ইতালীয় পদার্থবিদ।

29 September 1902 : ১৯০২ সালে আজকের দিনে এমিল জোলার মৃত্যু হয়। তিনি ছিলেন ফরাসী ঔপন্যাসিক।

29 September 1906 : ১৯০৬ সালের আজকের দিনে মার্কিন সেনাবাহিনী কিউবা পুনর্দখল করে।

29 September 1909 : ১৯০৯ সালে আজকের দিনে কোয়ামে নক্রুমার জন্ম হয়। তিনি ছিলেন ঘানার রাজনীতিবিদ।

29 September 1918 : ১৯১৮ সালের আজকের দিনে প্রথম বিশ্বযুদ্ধে কয়েকবার পরাজিত হওয়ার পর বুলগেরিয়া মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পন করে।

29 September 1929 : ১৯২৯ সালের আজকের দিনে বিবিসি প্রথম পরীক্ষামূলক টিভি সম্প্রচার শুরু করে।

29 September 1931 : ১৯৩১ সালে আজকের দিনে আনিতা একবার্গের জন্ম হয়। তিনি ছিলেন সুইডিশ প্রখ্যাত অভিনেত্রী।

29 September 1936 : ১৯৩৬ সালে আজকের দিনে   সিলভিও বেরলুসকোনির জন্ম হয়। তিনি ইতালীয় প্রধানমন্ত্রী এবং ধণাঢ্য ব্যবসায়ী।

29 September 1939 : ১৯৩৯ সালের আজকের দিনে ব্রিটেনে পরিচয়পত্র প্রথা চালু হয়।

29 September 1943 : ১৯৪৩ সালে আজকের দিনে লেস ওয়ালেসার জন্ম হয়। তিনি নোবেলশান্তি পুরস্কার বিজয়ী পোল্যান্ডের শ্রমিক নেতা।

আজকের বিখ্যাত জন্মদিন : ২৯ সেপ্টেম্বর | Today Famous Birthdays : 29 September

আজকের বিখ্যাত জন্মদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ জন্ম (Today’s Famous Birthdays on 29 September. On this day Famous Birthdays in Bengali)

29 September 1841 : ১৮৪১ সালে আজকের দিনে হুগলি(বৃটিশ ভারত) জেলায় জন্ম গ্রহণ করেছিলেন ভারতে প্রথম সর্বোচ্চ ফরাসি সম্মান – ‘লেজিয়ঁ দনার’ এ সম্মানিত বাঙালি উদ্যোগপতি দুর্গাচরণ রক্ষিত(Durgacharan Rakshit)।

29 September 1914 : ১৯১৪ সালে আজকের দিনে জন্ম গ্রহণ করেছিলেন মনি গুহ(Moni Guha), বেঙ্গল প্রেসিডেন্সি তেভাগা আন্দোলনের অন্যতম প্রধান নেতা।

29 September 1932 : ১৯৩২ সালে আজকের দিনে মুম্বাইয়ে জন্ম গ্রহণ করেছিলেন ভারতীয় অভিনেতা, গায়ক, পরিচালক এবং প্রযোজক মেহমুদ নামে পরিচিত মেহমুদ আলী(Mehmood)। চার দশকেরও বেশি ক্যারিয়ারে তিনি তিন শতাধিক হিন্দি ছবিতে কাজ করেছিলেন। মেহমুদ ফিল্মফেয়ার পুরষ্কারের জন্য ২৫ বার মনোনীত হয়েছেন, এর মধ্যে কমেডি ভূমিকায় সেরা পারফরম্যান্স এর জন্য ১৯ বার মনোনয়ন পেয়েছিলেন।

29 September 1957 : ১৯৫৭ সালে আজকের দিনে মহারাষ্ট্রের নাগপুরে জন্ম গ্রহণ করেন ভারতীয় ক্রিকেট প্রশাসক শশাঙ্ক মনোহর(Shashank Manohar)। ক্রিকেট জগতে তিনি ‘মি. ক্লিন’ নামে পরিচিতি পেয়েছেন। প্রায়শঃই তাকে ‘সর্বকালের সেরা বিসিসিআই সভাপতিরূপে’ আখ্যায়িত করা হয়ে থাকে।

29 September 1958 : ১৯৫৮ সালে আজকের দিনে হুগলী জেলার চন্দননগরে জন্ম গ্রহণ করেন টলিউডের অভিনেতা তাপস পাল(Tapas Paul)। ১৯৮০ সালে জীবনের প্রথম সিনেমা ‘দাদার কীর্তি’ তে অভিনয় করেই বাঙালির মন জয় করে নেন। ‘দাদার কীর্তি’র পর ‘ভালোবাসা ভালোবাসা’ নামের আরেকটি ছবিতে দেবশ্রী রায়ের বিপরীতে অভিনয় করে সাড়া ফেলে দেন তিনি। ১৯৮১ সালে ‘সাহেব’ ছবিতে ভাল অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কার পান তাপস পাল।

29 September 1970 : ১৯৭০ সালে আজকের দিনে মুম্বাইয়ে জন্ম গ্রহণ করেন অভিনেত্রী খুশবু(Khushbu Sundar)। She has acted in more than 200 movies. She is predominantly known for her work in the South Indian film industry.

29 September 1981 : ১৯৮১ সালে আজকের দিনে বসিরহাটে(উত্তর চব্বিশ পরগনা) জন্ম গ্রহণ করেন প্রাক্তন ভারতীয় ফুটবলার দীপেন্দু বিশ্বাস(Dipendu Biswas)।

29 September 1984 : ১৯৮৪ সালে আজকের দিনে জন্ম গ্রহণ করেছিলেন গুজরাটি নৃত্যশিল্পী ও অভিনেত্রী ইশা শারভনি(Isha Sharvani)। 

আজকের বিখ্যাত বিবাহবার্ষিকী এবং বিবাহবিচ্ছেদ : ২৯ সেপ্টেম্বর | Today Famous Marriage Anniversary and Divorces : 29 September

আজকের বিখ্যাত বিবাহবার্ষিকী এবং বিবাহবিচ্ছেদ : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ বিবাহ এবং বিবাহবিচ্ছেদ (Today’s Famous Marriage Anniversary and Divorces on 29 September. On this day Famous Marrige Anniversary and Divorces in Bengali)

29 September : Click here

আজকের বিখ্যাত মৃত্যুদিন : ২৯ সেপ্টেম্বর | Today Famous Deaths : 29 September

আজকের বিখ্যাত মৃত্যুদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ মৃত্যু (Today’s Famous Deaths on 29 September. On this day Famous Deaths in Bengali)

29 September 1942 : ১৯৪২ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন পূর্ব মেদিনীপুর জেলার তমলুকের  ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী মহান বিপ্লবী নেত্রী এবং “গান্ধীবুড়ি” নামে পরিচিত মাতঙ্গিনী হাজরা(Matangini Hazra)। ভারত ছাড়ো আন্দোলনের সময় কংগ্রেস সদস্যেরা মেদিনীপুর জেলার সকল থানা ও অন্যান্য সরকারি কার্যালয় দখল করে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করেন। এই পরিকল্পনার উদ্দেশ্য ছিল জেলা থেকে ব্রিটিশ শাসন উচ্ছেদ করে এখানে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা। প্রধানত মহিলা স্বেচ্ছাসেবকসহ ছয় হাজার সমর্থক তমলুক থানা দখলের উদ্দেশ্যে একটি মিছিল বের করে। এই মিছিলের নেতৃত্ব দিয়েছিলেন ৭৩ বছর বয়সী মাতঙ্গিনী হাজরা। শহরের উপকণ্ঠে মিছিল পৌঁছালে ব্রিটিশ রাজপুলিশ ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারা জারি করে সমাবেশ ভেঙে দেওয়ার নির্দেশ দেয়। কিন্তু সেই আদেশ অমান্য করে মাতঙ্গিনী অগ্রসর হলে তাঁকে গুলি করা হয়। কিন্তু তা সত্ত্বেও মাতঙ্গিনী এগিয়ে চলেন এবং পুলিশের কাছে আবেদন করেন জনতার ওপর গুলি না-চালাতে। তাম্রলিপ্ত জাতীয় সরকারের মুখপত্র বিপ্লবী পত্রিকার বর্ণনা অনুযায়ী, ফৌজদারি আদালত ভবনের উত্তর দিক থেকে মাতঙ্গিনী একটি মিছিলের নেতৃত্ব দিচ্ছিলেন। পুলিশ গুলি চালালে তিনি অন্যান্য স্বেচ্ছাসেবকদের পিছনে রেখে নিজেই এগিয়ে যান। পুলিশ তিনবার তাঁকে গুলি করে। গুলি লাগে তাঁর কপালে ও দুই হাতে। তবুও তিনি এগিয়ে যেতে থাকেন। এরপরেও বারংবার তার ওপর গুলিবর্ষণ করা হয়। কংগ্রেসের পতাকাটি মুঠোর মধ্যে শক্ত করে উঁচিয়ে ধরে বন্দেমাতরম ধ্বনি উচ্চারণ করতে করতে তিনি মৃত্যুবরণ করেন।

Sources : Link1, Link2, Link3

আজকের বিখ্যাত দিনে ২৯ সেপ্টেম্বর : The Famous Day 29 September in Bengali

আশা করি এই পোস্টটি বা আজকের বিখ্যাত দিনে ২৯ সেপ্টেম্বর : The Famous Day 29 September (Bengali) থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন আজকের বিখ্যাত দিনে ২৯ সেপ্টেম্বর : The Famous Day সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *