Close Ad close
Breaking
Mon. Sep 30th, 2024
আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৮ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 8 Octoberআজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৮ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 8 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৮ অক্টোবর | Today’s Famous Day in Historical Events : 8 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ৮ অক্টোবর  : Today’s Famous Day in Historical Events : 8 October (Bengali) : আজকের বিখ্যাত দিনে ৮ অক্টোবর ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু আমাদের ওয়েবসাইটের পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ৮ অক্টোবর।

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ৮ অক্টোবর | Today’s Important Day or Famous Day in Bengali : 8 October

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ৮ অক্টোবর – আজকের গুরুত্বপূর্ণ দিন (Today’s Famous Particular day on 8 October. On this day Important Day in Bengali)

8 October : আজ ৮ অক্টোবর – ৮৮তম ভারতীয় বায়ুসেনা দিবস। ১৯৩২ সালের ৮ই অক্টোবর ভারতীয় বায়ুসেনা প্রতিষ্ঠা হয়েছিল৷ সেই কারণে এই দিনটিকে বায়ুসেনা দিবস হিসাবে পালন করা হয়। প্রথম স্কোয়াডটি ১৯৩৩ সালের ১লা এপ্রিল গঠিত হয়েছিল৷ এতে R আরএএফ-ট্রেন্ড অফার এবং ১৯ জন বিমান বাহিনী ছিল। ভারতীয় বিমানবাহিনীর শক্তি সবসময় বিশ্ব দেখেছে। তা পাকিস্তানের সঙ্গে যুদ্ধ হোক বা সাম্প্রতিককালের বালাকোট এয়ারস্ট্রাইক হোক।

8 October : আজ ৮ অক্টোবর – বিশ্ব দৃষ্টি দিবস। প্ৰতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার, বৈশ্বিক প্রেক্ষাপটে অন্ধত্ব এবং চোখের বিকলতা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে গোটা বিশ্বজুড়ে পালন করা হয়। ২০০০ সালে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল কর্তৃক অনুষ্ঠিত সাইট-ফার্স্ট-ক্যাম্পেইনের ফলশ্রুতিতে এই দিবসের শুরু হয়।

ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৮ অক্টোবর | Today’s Famous Day in History (Bengali) : 8 October

ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৮ অক্টোবর | Today’s famous day in the history of India (Bengali) : 8 October

আজকের দিনে ভারতের ইতিহাস : ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৮ অক্টোবর । আজকের গুরুত্বপূর্ণ দিনে ভারত : আজকের দিনে ইতিহাসের পাতায় ভারত : আজকের দিনে ভারতের ইতিহাস (Today’s famous day in the history of India (Bengali) 8 October. Today’s Famous day on 8 October in India. On this day Historical Famous Events in India)

8 October 1880 : ১৮৮০ সালের এই দিনে ‘বেঙ্গল থিয়েটার’-এর প্রতিষ্ঠাতা শরৎচন্দ্র ঘোষ পরলোক গমন করেন।

8 October 1892 : ১৮৯২ সালের এই দিনে ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী অন্যতম বিপ্লবী ভুপেন্দ্র কুমার দত্ত জন্মগ্রহণ করেন।

8 October 1932 : ১৯৩২ সালের এই দিনে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স’ প্রতিষ্ঠিত হয়।

8 October 1936 : ১৯৩৬ সালের এই দিনে বিশিষ্ট হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদ পরলোক গমন করেন।

8 October 2005 : ২০০৫ সালে আজকের দিনে উত্তর পূর্ব পাকিস্তানে কাশ্মীরের কেন্দ্রীয় শহর মোজাফ্ফারাবাদে সাত দশমিক ছয় রিক্টার স্কেলের ভয়াবহ ভূমিকম্প সংঘটিত হয়। স্মরণীয় এ ভূমিকম্পে প্রায় ৯০ হাজার মানুষ নিহত এবং ৩৩ লক্ষ মানুষ আহত হয়েছিল।

8 October 2013 : ২০১৩ সালের এই দিনে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে ‘এঙ্কেফালাইটিস’ নামক একটি ভাইরাসজনিত রোগের সংক্রমণ ছড়িয়ে পড়ে।

বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৮ অক্টোবর | Today’s famous day in the history of Bangladesh (Bengali) : 8 October

আজকের দিনে বাংলাদেশের ইতিহাস : বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৮ অক্টোবর : আজকের গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশ :  আজকের দিনে ইতিহাসের পাতায় বাংলাদেশ : আজকের দিনে বাংলাদেশের ইতিহাস (Today’s famous day in the history of Bangladesh. On this day Historical Events in Bangladesh)

8 October 1962 : ১৯৬২ সালের এই দিনে বিখ্যাত সুরকার উস্তাদ আলাউদ্দিন খাঁ জন্মগ্রহণ করেন।

8 October 1991 : ১৯৯১ সালের এই দিনে স্পীকার আব্দুল রহমান বিশ্বাস বাংলাদেশের রাষ্ট্রপতির পদে আসীন হন।

8 October 1998 : ১৯৯৮ সালের এই দিনে বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা জসিম পরলোক গমন করেন।

8 October 2012 : ২০১২ সালের এই দিনে বাংলাদেশের বিশিষ্ট বাউল গায়ক বিদিত লাল দাস পরলোক গমন করেন।

8 October 2014 : ২০১৪ সালের এই দিনে ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলনের অন্যতম ভাষা সৈনিক আব্দুল মতিন পরলোক গমন করেন।

বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৮ অক্টোবর | Today’s famous day in the history of the world (Bengali) : 8 October

আজকের দিনে বিশ্বের ইতিহাস : বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ৮ অক্টোবর, আজকের গুরুত্বপূর্ণ দিনে বিশ্ব, আজকের দিনে ইতিহাসের পাতায় বিশ্ব, আজকের দিনে বিশ্বের ইতিহাস (Today’s famous day in the history of the world (Bengali) : 8 October, Today’s Famous day on 8 October in the World. On this day Historical Famous Events in The World)

8 October 1256 : ১২৫৬ সালের এই দিনে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্বের অন্যতম প্রাচীনতম বিশ্ববিদ্যালয় ‘সারবন বিশ্ববিদ্যালয়’-এর উদ্বোধন করা হয়।

8 October 1735 : ১৭৩৫ সালে আজকের দিনে ফরাসী গণিত ও ভুগোলবিদরা পৃথিবীর সঠিক কাঠামো চিহ্নিত করার জন্য প্রথম গবেষণা কাজ শুরু করেন। এ লক্ষ্যে ফরাসী সরকার বিজ্ঞান একাডেমির ঐ গবেষণা কাজের জন্য বিপুল অর্থ বরাদ্দ করে। বিজ্ঞানীরা ব্যাপক গবেষণা চালিয়ে পৃথিবীর বিষুব রেখা ও দুই মেরুর ভেতরের দিকে চেপে থাকার বিষয়টি আবিস্কার করেন।

8 October 1856 : ১৮৫৬ সালের এই দিনে ইংল্যান্ড ও চীনের মধ্যে দ্বিতীয় আফিম যুদ্ধের সূচনা ঘটে।

8 October 1862 : ১৮৬২ সালের এই দিনে অটো ভন বিসমার্ক জার্মানির চ্যান্সেলরের পদে আসীন হন।

8 October 1881 : ১৮৮১ সালে আজকের দিনে ভিয়েতনামের দক্ষিণে ভয়াবহ ঘুর্ণিঝড় সংঘটিত হয়। মারাত্মক এ ঝড়ে বহু বাড়িঘর, প্রতিষ্ঠান ও ক্ষেত খামার ধ্বংস হয়। এ ঝড়ে অন্তত প্রায় তিন লক্ষ মানুষ প্রাণ হারায়।

8 October 1928 : ১৯২৮ সালের এই দিনে ব্রাজিলের বিখ্যাত ফুটবল খেলোয়াড় ভালদির পেরেরা ওরফে ডিডি জন্মগ্রহণ করেন।

8 October 1932 : ১৯৩২ সালে আজকের দিনে রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স প্রতিষ্ঠিত হয়।

8 October 1962 : ১৯৬২ সালের এই দিনে আলজেরিয়া রাষ্ট্রপুঞ্জে যোগদান করে।

8 October 1967 : ১৯৬৭ সালের এই দিনে ব্রিটেনের বিশিষ্ট প্রধানমন্ত্রী ক্লিমেন্ট এটলি পরলোক গমন করেন।

8 October 1973 : ১৯৭৩ সালে আজকের দিনে ব্রিটেনের প্রথম আইনসম্মত বাণিজ্যিক বেতারকেন্দ্র(এলবিসি) সম্প্রচার শুরু করে।

8 October 2004 : ২০০৪ সালের এই দিনে কেনিয়ার ওয়াঙ্গারি মাথাই প্রথম কোনও আফ্রিকান মহিলা হিসেবে নোবেল পুরস্কার অর্জন করেন গণতন্ত্রের বিকাশ ও শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে তাঁর বিশেষ অবদানের জন্য।

8 October 2005 : ২০০৫ সালের এই দিনে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভয়াবহ ভুমিকম্পের ফলে প্রায় সত্তর হাজার মানুষ মৃত্যুমুখে পতিত হয়।

8 October 2011 : ২০১১ সালের এই দিনে ‘সি’ প্রোগ্রামিং ভাষার জনক ডেনিস রিচি পরলোক গমন করেন।

আজকের বিখ্যাত জন্মদিন : ৮ অক্টোবর | Today Famous Birthdays : 8 October

আজকের বিখ্যাত জন্মদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ জন্ম (Today’s Famous Birthdays on 8 October. On this day Famous Birthdays in Bengali)

8 October 1862 : ১৮৬২ সালে আজকের দিনে শিবপুর, ত্রিপুরা, বৃটিশ ভারতে(বর্তমানে বাংলাদেশ) জন্ম গ্রহণ করেছিলেন উস্তাদ ও বাবা আলাউদ্দিন খান নামে পরিচিত বাঙালি সেতার ও সানাই বাদক আলাউদ্দিন খাঁ। মূলত সরোদই তার শাস্ত্রীয় সঙ্গীতের বাহন হলেও সাক্সোফোন, বেহালা, ট্রাম্পেট সহ আরো অনেক বাদ্যযন্ত্রে তার যোগ্যতা ছিল অপরিসীম।

8 October 1892 : ১৮৯২ সালে আজকের দিনে জন্ম গ্রহণ করেন ভারতীর স্বাধীনতা আন্দোলনের সক্রিয় কর্মী এবং বিপ্লবী ভূপেন্দ্র কুমার দত্ত। যুগান্তর দলের প্রধান হিসাবে স্বাধীনতা আন্দোলনে তার গভীর অবদান ছিল। ১৯১৭ সালের ডিসেম্বর মাসে বিলাসপুর জেলে তার ৭৮ দিন অনশন ধর্মঘটের রেকর্ড রয়েছে।

8 October 1926 : ১৯২৬ সালে আজকের দিনে বেলুচিস্থান এজেন্সি, ব্রিটিশ ভারতে(বর্তমানে বেলুচিস্তান, পাকিস্তান) জন্ম গ্রহণ করেন ভারতীয় চলচ্চিত্র জগতের জনপ্রিয় অভিনেতা রাজ কুমার। তিনি অস্কার-মনোনীত ১৯৫৭ সালের মাদার ইন্ডিয়ার ছবিতে অভিনয় করেছিলেন এবং চার দশকের বিস্তৃত কর্মজীবনে ৭০ টিরও বেশি হিন্দি ছবিতে অভিনয় করেছিলেন তিনি।

আজকের বিখ্যাত বিবাহবার্ষিকী এবং বিবাহবিচ্ছেদ : ৮ অক্টোবর | Today Famous Marriage Anniversary and Divorces : 8 October

আজকের বিখ্যাত বিবাহবার্ষিকী এবং বিবাহবিচ্ছেদ : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ বিবাহ এবং বিবাহবিচ্ছেদ (Today’s Famous Marriage Anniversary and Divorces on 8 October. On this day Famous Marrige Anniversary and Divorces in Bengali)

8 October : Click here

আজকের বিখ্যাত মৃত্যুদিন : ৮ অক্টোবর | Today Famous Deaths : 8 October

আজকের বিখ্যাত মৃত্যুদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ মৃত্যু (Today’s Famous Deaths on 8 October. On this day Famous Deaths in Bengali)

8 October 1880 : ১৮৮০ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন বেঙ্গল থিয়েটারের প্রতিষ্ঠাতা শরৎচন্দ্র ঘোষ। 

8 October 1936 : ১৯৩৬ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন আধুনিক হিন্দি এবং উর্দু ভাষার লেখক মুন্সি প্রেমচাঁদ। তিনি ছিলেন উপমহাদেশের অন্যতম স্বনামধন্য সাহিত্যিক এবং বিংশ শতাব্দীর ভারতীয় লেখকদের মধ্যে অন্যতম অগ্রগামী লেখক।

8 October 1979 : ১৯৭৯ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন জনপ্রিয়ভাবে জে পি বা লোক নায়ক নামে পরিচিত ভারতীয় স্বাধীনতা কর্মী, তাত্ত্বিক, সমাজতান্ত্রিক এবং রাজনৈতিক নেতা জয়প্রকাশ নারায়ণ। তিনি ভারত ছাড়ো আন্দোলনের বীর নামেও পরিচিত। ১৯৯৯ সালে তিনি তার সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ মরণোত্তরভাবে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন লাভ করেন। অন্যান্য পুরষ্কারগুলির মধ্যে রয়েছে ১৯৬৫ সালে পাবলিক সার্ভিসের জন্য ম্যাগসেসে পুরষ্কার।

Sources : Link1, Link2, Link3

আজকের বিখ্যাত দিনে ৮ অক্টোবর : The Famous Day 8 October in Bengali

আশা করি এই পোস্টটি বা আজকের বিখ্যাত দিনে ৮ অক্টোবর : The Famous Day 8 October (Bengali) থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন আজকের বিখ্যাত দিনে ৮ অক্টোবর : The Famous Day সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *