Close Ad close
Breaking
Mon. Sep 30th, 2024
আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৩ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 13 Octoberআজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৩ অক্টোবর | Today's Famous Day in Historical Events : 13 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৩ অক্টোবর | Today’s Famous Day in Historical Events : 13 October

আজকের বিখ্যাত দিনে ইতিহাসের পাতায় ১৩ অক্টোবর  : Today’s Famous Day in Historical Events : 13 October (Bengali) : আজকের বিখ্যাত দিনে ১৩ অক্টোবর ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু আমাদের ওয়েবসাইট TheFamousDay.com এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু  গুরুত্বপূর্ণ ঘটনা –  ইতিহাসে ১৩ অক্টোবর।

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ১৩ অক্টোবর | Today’s Important Day or Famous Day in Bengali : 13 October

আজকের বিখ্যাত দিন বা বিশেষ দিবস : ১৩ অক্টোবর – আজকের গুরুত্বপূর্ণ দিন (Today’s Famous Particular day on 13 October. On this day Important Day in Bengali)

13 October : আজ ১৩ অক্টোবর – আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৩ অক্টোবর | Today’s Famous Day in History (Bengali) : 13 October

ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৩ অক্টোবর | Today’s famous day in the history of India (Bengali) : 13 October

আজকের দিনে ভারতের ইতিহাস : ভারতের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৩ অক্টোবর । আজকের গুরুত্বপূর্ণ দিনে ভারত : আজকের দিনে ইতিহাসের পাতায় ভারত : আজকের দিনে ভারতের ইতিহাস (Today’s famous day in the history of India (Bengali) 13 October. Today’s Famous day on 13 October in India. On this day Historical Famous Events in India)

13 October 1556 : ১৫৫৬ সালের আজকের দিনে মোগল সম্রাট আকবরের রাজত্বকালের সূচনা হয়।

13 October 1770 : ১৭৭০ সালের আজকের দিনে তামার পয়সার বদলে ‘আনি’র প্রচলন শুরু হয়।

13 October 1911 : ১৯১১ সালে আজকের দিনে পরলোক গমন করেন ভগিনী নিবেদিতা, তিনি ছিলেন আইরিশ ভারতীয় সমাজকর্মী, লেখক ও শিক্ষাবিদ।

13 October 1946 : ১৯৪৬ আজকের দিনে মোহাম্মদ আলী জিন্নাহ ও লর্ড ওয়াডেল এর ফলপ্রসূ আলোচনার পর নিখিল ভারত মুসলিম লীগ ওয়ার্কিং কমিটি কর্তৃক অন্তবর্তীকালীন কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রীর পদে যোগদানের প্রস্তাব গ্রহণ করেন।

13 October 1964 : ১৯৬৪ সালে আজকের দিনে পরলোক গমন করেন প্রেমাঙ্কুর আতর্থী, তিনি ছিলেন কথাশিল্পী, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা।

13 October 1983 : ১৯৮৩ সালে আজকের দিনে পরলোক গমন করেন অজিতেশ বন্দ্যোপাধ্যায়, তিনি ছিলেন নট, নাট্যকার ও পরিচালক।

13 October 1987 : ১৯৮৭ সালে আজকের দিনে পরলোক গমন করেন কিশোর কুমার, তিনি ছিলেন বিখ্যাত ভারতীয় বাঙালি গায়ক ও নায়ক।

13 October 1991 : ১৯৯১ সালের আজকের দিনে বাংলার প্রাচীন প্রেক্ষাগৃহ স্টার থিয়েটার আকস্মিক অগ্নিকান্ডে ভস্মীভূত হয়।  

13 October 1999 : ১৯৯৯ সালের আজকের দিনে ভারতে ভারতীয় জনতা পার্টির  নেতা অটল বিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন।

13 October 2001 : ২০০১ সালের আজকের দিনে ভারতীয় সংসদ ভবনে আতঙ্কবাদী হামলায় আতঙ্কবাদী সহ ১৫ জনের মৃত্যু হয়।

13 October 2002 : ২০০২ সালে এই দিনে পরলোক গমন করেন ইলা মিত্র, তিনি ছিলেন বাঙালি মহিয়সী নারী ও সংগ্রামী কৃষক নেতা।

13 October 2013 : ২০১৩ ভারতের মধ্য প্রদেশের দাতিয়া জেলায় একটি সেতুর উপর দুর্ঘটনায় ১০৯ জন নিহত হয়েছেন।

বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৩ অক্টোবর | Today’s famous day in the history of Bangladesh (Bengali) : 13 October

আজকের দিনে বাংলাদেশের ইতিহাস : বাংলাদেশের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৩ অক্টোবর : আজকের গুরুত্বপূর্ণ দিনে বাংলাদেশ :  আজকের দিনে ইতিহাসের পাতায় বাংলাদেশ : আজকের দিনে বাংলাদেশের ইতিহাস (Today’s famous day in the history of Bangladesh. On this day Historical Events in Bangladesh)

13 October 1964 : ১৯৬৪ সালে এই দিনে পরলোক গমন করেন গোলাম মোস্তফা, তিনি ছিলেন  বাংলাদেশের বিশিষ্ট কবি।

13 October 1966 : ১৯৬৬ সালে এই দিনে পরলোক গমন করেন মুহম্মদ ইব্রাহিম, তিনি ছিলেন বাংলাদেশের প্রখ্যাত চিন্তাবিদ, আইনজীবী, বিচারক ও রাজনীতিক।

13 October 1971 : ১৯৭১ সালে এই দিনে পরলোক গমন করেন আবদুল মোনেম খান, তিনি ছিলেন পূর্ব পাকিস্তানের গভর্নর।

13 October 1987 : ১৯৮৭ সালে এই দিনে পরলোক গমন করেন অমলেন্দু বিশ্বাস, তিনি ছিলেন বাংলাদেশী যাত্রা অভিনেতা ও পরিচালক।

13 October 1994 : ১৯৯৪ সালে এই দিনে জন্মগ্রহণ করেন লিটন দাস, তিনি বাংলাদেশের উদীয়মান ক্রিকেটার।

13 October 2004 : ২০০৪ সালের আজকের দিনে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠান ইউনিভার্সিটি কার্ডিয়াক সেন্টারের যাত্রা শুরু হয়।

13 October 2006 : ২০০৬ সালের আজকের দিনে শান্তিতে ড. মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ ব্যাংক নোবেল পুরস্কার লাভ করে।

13 October 2007 : ২০০৭ সালে এই দিনে পরলোক গমন করেন ওবায়েদ উল হক, তিনি ছিলেন চলচ্চিত্রকার ও সাংবাদিক।

বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৩ অক্টোবর | Today’s famous day in the history of the world (Bengali) : 13 October

আজকের দিনে বিশ্বের ইতিহাস : বিশ্বের ইতিহাসে আজকের বিখ্যাত দিনে : ১৩ অক্টোবর, আজকের গুরুত্বপূর্ণ দিনে বিশ্ব, আজকের দিনে ইতিহাসের পাতায় বিশ্ব, আজকের দিনে বিশ্বের ইতিহাস (Today’s famous day in the history of the world (Bengali) : 13 October, Today’s Famous day on 13 October in the World. On this day Historical Famous Events in The World)

13 October 0054 : ০০৫৪ সালে এই দিনে পরলোক গমন করেন ক্লডিয়াস, তিনি ছিলেন রোমান সম্রাট।

13 October 0539 : ০৫৩৯ খ্রীস্টপূর্বের এই দিনে ইরানে হাখামানেশিয় সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সাইরাস ইরাকের ঐতিহাসিক বাবেল শহর দখল করে।

13 October 1792 : ১৭৯২ সালের আজকের দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়।

13 October 1925 : ১৯২৫ সালে এই দিনে জন্মগ্রহণ করেন মার্গারেট থেচার, তিনি ছিলেন লৌহমানবী হিসেবে খ্যাত যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী।

13 October 1948 : ১৯৪৮ সালে এই দিনে জন্মগ্রহণ করেন নুসরাত ফতেহ আলি খান, তিনি ছিলেন পাকিস্তানের কিংবদন্তিতুল্য কাওয়ালি সঙ্গীত শিল্পী।

13 October 1962 : ১৯৬২ সালের আজকের দিনে যুক্তরাষ্ট্রের অধীনে পানামা খাল অঞ্চল নতুন পানামা খালের সেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার জন্যে একটি উদযাপনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

13 October 1989 : ১৯৮৯ সালের আজকের দিনে আধুনিক বিশ্বের বৃহত্তম ব্রোন্জ বৌদ্ধ মূর্তী – ২৬.৪ মিটার উঁচু থিয়েনথান বৌদ্ধমূর্তীর নির্মাণকাজ হংকংয়ের তায়ুএ পাহাড়ে সমাপ্ত হয়।

13 October 1990 : ১৯৯০ সালে এই দিনে পরলোক গমন করেন লি ডাক থো, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী ভিয়েতনামী রাজনীতিবিদ।

13 October 2003 : ২০০৩ সালে এই দিনে পরলোক গমন করেন বারট্রাম নেভিল ব্রকহাউস, তিনি ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী কানাডিয়ান পদার্থবিজ্ঞানী ও অধ্যাপক।

13 October 2014 : ২০১৪ সালে এই দিনে পরলোক গমন করেন পিয়াস করিম, তিনি ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও টেলিভিশন টক শোর আলোচক।

আজকের বিখ্যাত জন্মদিন : ১৩ অক্টোবর | Today Famous Birthdays : 13 October

আজকের বিখ্যাত জন্মদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ জন্ম (Today’s Famous Birthdays on 13 October. On this day Famous Birthdays in Bengali)

13 October 1911 : ১৯১১ সালে আজকের দিনে বিহারের ভাগলপুরে জন্ম গ্রহণ করেন বিখ্যাত ভারতীয় চলচ্চিত্র অভিনেতা অশোক কুমার গঙ্গোপাধ্যায়। জন্মকালীন তিনি কুমুদলাল গঙ্গোপাধ্যায় নামে পরিচিত ছিলেন ও নিজ বাড়িতে মজা করে তাকে দাদামণি নামে ডাকা হতো।

13 October 1990 : ১৯৯০ সালে আজকের দিনে মুম্বাইয়ে জন্ম গ্রহণ করেছিলেন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী পূজা হেগড়ে।  তিনি মাইসকিনের তামিল সুপারহিরো চলচ্চিত্র “মুগামুদী(২০১২)”-তে অভিনয়ে আত্মপ্রকাশের আগে মিস ইউনিভার্স ইন্ডিয়া ২০১০ প্রতিযোগিতায় দ্বিতীয় রানার-আপ হয়েছিলেন। 

13 October 1993 : ১৯৯৩ সালে আজকের দিনে অন্ধ্রপ্রদেশে জন্ম গ্রহণ করেছিলেন ভারতীয় টেস্ট ক্রিকেটার হনুমা বিহারী।

আজকের বিখ্যাত মৃত্যুদিন : ১৩ অক্টোবর | Today Famous Deaths : 13 October

আজকের বিখ্যাত মৃত্যুদিন : আজকের দিনে কিছু গুরুত্বপূর্ণ মৃত্যু (Today’s Famous Deaths on 13 October. On this day Famous Deaths in Bengali)

13 October 1911 : ১৯১১ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন অ্যাংলো-আইরিশ বংশোদ্ভুত সমাজকর্মী, লেখিকা, শিক্ষিকা এবং স্বামী বিবেকানন্দের শিষ্যা ভগিনী নিবেদিতা। ১৮৯৫ খ্রিস্টাব্দে লন্ডন শহরে তিনি স্বামী বিবেকানন্দের সাক্ষাৎ পান এবং ১৮৯৮ খ্রিস্টাব্দে ভারতে চলে আসেন। একই বছর ২৫ মার্চ তিনি ব্রহ্মচর্য গ্রহণ করলে স্বামী বিবেকানন্দ তাঁর নামকরণ করেন “নিবেদিতা”।

13 October 1964 : ১৯৬৪ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন কথাশিল্পী, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা প্রেমাঙ্কুর আতর্থী। প্রেমাঙ্কুর “পুনর্জন্ম” নামে একটি বাংলা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। পরে তিনি চলচ্চিত্র পরিচালনাও করেন। প্রথমে লাহোরের একটি চলচ্চিত্র প্রতিষ্ঠানে এবং পরে কলকাতার নিউ থিয়েটার্স লিমিটেডে তিনি চিত্র পরিচালনা করেন। তার পরিচালিত ছবিগুলির মধ্যে রয়েছে দেনা পাওনা, কপালকুণ্ডলা, দিকশূল, ভারত কী বেটী, সুধার প্রেম, ইহুদী কী লড়কী । এগুলির মধ্যে দেনা পাওনা প্রথম সবাক বাংলা চলচ্চিত্র।

13 October 1983 : ১৯৮৩ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন পুরুলিয়া জেলার বাঙালি নাট্যকার, নাট্য পরিচালক এবং অভিনেতা অজিতেশ বন্দ্যোপাধ্যায়। তিনি প্রায় ৪০টি নাটকে নির্দেশক বা অভিনয় অথবা উভয় ক্ষেত্রে অংশগ্রহণ করেছিলেন। “সেতু বন্ধন”, “সওদাগরের নৌকা” তার প্রধান রচিত নাটক।

13 October 1987 : ১৯৮৭ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন ভারতীয় চলচ্চিত্র শিল্পের সর্বাধিক সফল এবং চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ নেপথ্য গায়ক হিসেবে বিবেচিত কিশোর কুমার। কিশোর কুমারের চার অদ্ভুত কাহিনী:-কিশোর কুমার ৪ই আগস্ট ৪টার সময় জন্ম গ্রহণ করেন এবং ৪র্থ সন্তান। তিনি জীবনে ৪ টি বিয়ে করেন, চলচ্চিত্র জীবনে ৪টি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেন।

13 October 2002 : ২০০২ সালে আজকের দিনে মৃত্যুবরণ করেন কলকাতার বাঙালি মহিয়সী নারী এবং সংগ্রামী কৃষক নেত্রী ইলা মিত্র। বাংলার শোষিত ও বঞ্চিত কৃষকের অধিকার প্রতিষ্ঠায় তিনি সংগ্রাম করেছেন। ভোগ করেছেন অমানুষিক নির্যাতন।

Sources : Link1, Link2, Link3

আজকের বিখ্যাত দিনে ১৩ অক্টোবর : The Famous Day 13 October in Bengali

আশা করি এই পোস্টটি বা আজকের বিখ্যাত দিনে ১৩ অক্টোবর : The Famous Day 13 October (Bengali) থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন আজকের বিখ্যাত দিনে ১৩ অক্টোবর : The Famous Day সম্পর্কে জানতে এই The Famous Day ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *